1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

টুঙ্গিপাড়ায় স্বেচ্ছাসেবী সংগঠন ‌তরুণোদয়ের প্রায় ‌৫ হাজার বৃক্ষ রোপণ

মোঃ সোহাগ রানা, টুঙ্গিপাড়াঃ
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ১১৬৪ জন নিউজটি পড়েছেন।

“আমার দেশ আমার মাটি, গাছ লাগাবো থাকবে খাঁটি” প্রতিপাদ্যকে সামনে রেখে বৃক্ষরোপন কর্মসূচীর সূচনা করেছিল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন “তরুণোদয়”। এরই ধারাবাহিকতায় এ বছর প্রায় ৫ হাজার গাছের চারা রোপণ ও বিতরণের লক্ষমাত্রা নির্ধারণ করেছিল ‌সংগঠনটি।

টুঙ্গিপাড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের মাঝে ‌বহেরা, হরিতকি, অর্জুন, নিম, আমলকি, আম, জাম, কাঠাল, পেয়ারাসহ ২০ প্রজাতির প্রায় ৫০০০ ফলজ ও ভেষজ উদ্ভিদের চারা বিতরণ করেছে সংগঠনটি।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ খলিলুর রহমান (উজ্জ্বল) বলেন, “প্রকৃতির বিরুপ খেয়ালে জন-জীবন আজ অতিষ্ঠ। বৃক্ষ নিধন, অত্যাধিক হারে বনভূমি ধ্বংস, জীবাশ্ম জ্বালানির ব্যবহার ও নগরায়নের কারণে আমাদের প্রতি পরিবেশ ও প্রতিবেশের নির্দয় আচরণ লক্ষনীয়। জলবায়ু পরিবর্তন জনিত কারণে আষাঢ়-শ্রাবণ মাস তথা বর্ষা ঋতু ক্যালেন্ডার থেকে প্রায় চলে গেলেও কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা আমরা পাচ্ছিনা। গাছ- পাতা ও তরুলতা আমাদের বর্তমানকে পরিবর্তন করতে পারে এবং ভবিষ্যৎ প্রজম্মকে আশ্রয় করতে পারে, এই লক্ষে আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা”
তিনি সমাজের সকল স্তরের মানুষকে প্রাণ, প্রকৃতি, পরিবেশ, প্রতিবেশ ও তরুণোদয় সংগঠনের প্রতি সদয় দৃষ্টি দেওয়ার আহবান জানান।

সংগঠনটির পরিচালক সাকিব সিকদার বলেন, “স্কুল-কলেজে বৃক্ষ বিতরণ কর্মসূচির উদ্দেশ্য শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি, তাদের কে বৃক্ষ রোপনের গুরুত্ব উপলব্ধি করানো। এতে করে তারা গাছ লাগানোর প্রতি আগ্রহী হবে এবং তাদের পরিবারকে তারা সচেতন করতে পারবে।”

তিনি আরো বলেন, “আমরা শুধুমাত্র বৃক্ষ বিতরণ নয় সেমিনার করে তাদের উদ্বুদ্ধ করার চেষ্টা করছি তারা যাতে বৃক্ষরোপনের ক্ষেত্রে আগ্রহী হয় এবং তারা যেন তাদের পরিবারকে এই বিষয়টি বোঝায়। ফলে সবাই মিলে বৃক্ষরোপণ করলে আমাদের পরিবেশের ভারসাম্য বজায় থাকবে।”

এছাড়াও সংগঠনটির সাধারণ-সম্পাদক টনি সাহা,সহ-সভাপতি মাহমুদুন্নবী,যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদুর রহমান তপু,দপ্তর সম্পাদক শেখ ইমন,প্রচার সম্পাদক ইয়াসীন শরীফ এবং সদস্য ফেমাস রহমান মেহেদী,আমিনুল,তাহিদুল,রবিউলসহ ২০-২৫ জন সেচ্ছাসেবক বৃক্ষরোপণ কর্মসূচির সাথে প্রত্যক্ষভাবে যুক্ত ছিলেন।

 

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION