1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবার্ষিকী পালিত

এস এম শরিফুল ইসলাম নড়াইল 
  • প্রকাশিতঃ শনিবার, ১০ আগস্ট, ২০২৪
  • ৫৬ জন নিউজটি পড়েছেন।

নড়াইল প্রতিনিধি 

নড়াইলে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব বরণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবার্ষিকী পলিত হয়েছে।

 

শনিবার(১০আগস্ট)এসএম সুলতান ফাউন্ডেশন,জেলা প্রশাসন,সুলতান স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল সকাল সাড়ে ১২টার কোরআনখানি, শিল্পীর মাজারে পুষ্পস্তবক অর্পণ,মাজার জিয়ারত ও দোয়া মাহফিল।

 

এসময় উপস্থিত ছিলেন, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) এম.এম আরাফাত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, আনসার ও ভিডিপি’র জেলা অ্যাডজুট্যান্ট বিকাশ চন্দ্র দাস,এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুর্বনা রায়,নড়াইল প্রেসসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী,সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্য সুলতান মাহমুদ,চিত্রশিল্পী বলদেব অধিকারী,এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, সেসক্রেটারি চিত্রশিল্পী বিমানেষ চন্দ্র বিশ্বাস প্রমূখ।

 

১৯২৪ সালের ১০ আগষ্ট শিল্পী সুলতান নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। রাজমিস্ত্রি পিতা মেছের আলীর নান্দনিক সৃষ্টির ঘঁষামাজার মধ্য দিয়ে ছোট বেলার লাল মিঞার (সুলতান) চিত্রাংকনে সুপ্ত প্রতিভার বিকাশ হয়। ১৯৪৬-১৯৯৩ সাল পর্যন্ত শিল্পী সুলতানের ছবি ভারতের সিমলা,পাকিস্তানের লাহোর, করাচি, নিউইয়র্ক, বোস্টন, মিশিগান বিশ্ববিদ্যালয়, লন্ডন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও জার্মান সাংস্কৃতিক কেন্দ্র, ঢাকায় খ্যাতনামা বিভিন্ন চিত্রশিল্পীদের সঙ্গে যৌথভাবে প্রদর্শিত হয়।

 

 

চিত্রশিল্পী এস এম সুলতান ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা হিসেবেও স্বীকৃতি পান তিনি। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তাঁর নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার,অসাস্প্রদায়িক এই শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। নড়াইলের নিজ বাড়ির আঙ্গিনায় তাকে সমাহিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION