1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

বৈষম্যের শিকার অসহায় আনসারদের বৈষম্য লাঘব করবে কে ?

সম্পাদকীয়
  • প্রকাশিতঃ সোমবার, ২৬ আগস্ট, ২০২৪
  • ৩৫৯ জন নিউজটি পড়েছেন।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর পুলিশের উপর যে নির্যাতনের খড়গ নেমে এসেছিল তারপর পুলিশ বাহিনী কর্মস্থল ত্যাগ করে কাজে যোগ না দেবার ঘোষণা দেন। এতে করে সে কদিন এদেশে খুন রাহাজানী, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ সহ নানা অপকর্ম সংগঠিত হয়েছিল । ট্রাফিক ব্যবস্থা ও ভেঙ্গে পড়েছিল। এই অবস্থা সচল রাখতে আমাদের ছাত্র-ছাত্রীরা মাঠে নেমে এসে ট্রাফিকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিল। যা প্রশংসার দাবি রাখে।

বেশ কিছুদিন অতিবাহিত হবার পর যখন পুলিশ বাহিনী কাজে ফিরছিল না তাদের কর্মবিরতি চলছিলো তখন এই আনসার বাহিনী সড়কে ট্রাফিকের দায়িত্বে নিয়োজিত হন। দেশের এই ক্রান্তিলগ্নে তারা সুন্দর ভাবেই তাদের উপরে অর্পিত দায়িত্ব পালন করেন।

গত ২৫ আগষ্ট সাধারণ আনসার সদস্যরা কোন রাজনৈতিক এজেন্ডা নিয়ে মাঠে নেমেছে আমার সেটি মনে হয় নাই। তারা নেমেছে নিজের তাগিদে। বলতে পারেন এই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে কিছুটা পেটের তাগিদে। এই দ্রব্যমূল্যে বৃদ্ধির বাজারে তাদের ছেলেমেয়ে নিয়ে টিকে থাকা কঠিন। শুধু কঠিন নয় একপ্রকার অসম্ভব।

এখন প্রশ্ন হচ্ছে বন্যার সময় তাদের আন্দোলন কেন ? তার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে।

আনসারদের এ দাবী দাওয়া বিগত সরকারের আমলে ছিল । কিন্তু তখন তারা মাঠে নামতে সাহস পাইনি। যেহেতু বর্তমানে বৈষম্য বিরোধী একটি সরকার ক্ষমতাসীন হয়েছেন। ছাত্র আন্দোলনের জড়িত সমন্বয়করা ও উপদেষ্টাগণ মনে করে এদেশে যত বৈষম্য হয়ে হয়েছে সেগুলো সব এই সরকার ঠিক করে দেবে। আর যেহেতু শাহাবাগে এখন দাবি-দাওয়া আদায়ের একটি মৌসুম চলছে। একের পর এক দাবি নিয়ে শাহাবাগ প্রকম্পিত। তখন সমাজের পিছিয়ে থাকা বৈষম্যের শিকার এই আনসার সদস্যরা তাদের পরিবার বাঁচাতে তাদের এই ক্ষুদ্র দাবি।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এর সরকার যখন ক্ষমতায় এই অবস্থায় বিভিন্ন সরকারের আমলে বৈষম্যের শিকার এই আনসার সদস্যরা তাদের দাবি দাওয়া পেশের এখনই যৌক্তিক সময়ে মনে করেছে।

বিএনপি সরকারের আমলে তাদের দাবী দাওয়া নিয়ে মাঠে নামতে পারিনি ছাত্রদলের অত্যাচারের ভয়ে । অন্যদিকে আওয়ামী লীগ সরকারের আমলে তারা কোন আন্দোলন করতে পারেনি একই ভাবে ছাত্রলীগের কারণে। ধরুন এখন যদি শাহবাগে এই আনসার সদস্যরা আন্দোলন করত অথবা সচিবালয়ের সামনে। তাহলে ছাত্রলীগের সুসজ্জিত পদাতিক বাহিনীর সামনে এদের বানের জলে খড় কুটোর মতো ভেসে যেতে হতো। হয়তো এই দলের সাধারণ সম্পাদক রাজনৈতিক কবি ওবায়দুল কাদের বলে ফেলতেন এদের দমন করতে আমার ছাত্রলীগের বাহিনী যথেষ্ট।

সুতরাং ছাত্র সংগঠনের হাতেই তাদের নির্যাতিত হতে হতো ।

এখন আসি বর্তমান প্রসঙ্গে। আনসার সদস্যরা যখন তাদের আন্দোলনে মাঠে নামল তখন তাদেরকে নিষ্ক্রিয় করতে বৈষম্য বিরোধী ছাত্রদের লাঠিসোটা হাতে তাদের দমন করতে মাঠে নামতে হয়েছে। আমরা তাদের হাতে অসহায় আনসার সদস্যদের মার খেতে দেখেছি ভাত কাপড়ের অধিকার আদায়ের জন্য। এটি কোনভাবেই কাম্য নয়। যেভাবে ছাত্রলীগ, ছাত্রদলকে আন্দোলনের লাঠি হিসেবে ব্যবহার হয়েছে ক্ষমতাসীন পার্টি, বর্তমান সময়ে আন্দোলনরত বৈষম্য বিরোধী ছাত্রদের ব্যবহার করছে ড. ইউনুস সরকার, যা দুঃখজনক।এটি পরিবর্তনের লক্ষন নয়। এ যেন বিদেশী বোতলে দেশী চোলাই মদ।

অন্যদিকে সরকারের নীতি নির্ধারক দুজন  সমন্বয়কে সচিবালয়ে তাদের বন্দী করে যেভাবে মারধর করা হয়েছে সেটিও কাম্য নয়। আনসার সদস্যদের উচিত ছিল এই উপদেষ্টা সরকারের দুজন অন্যতম সমন্বয়কের প্রতি সম্মান প্রদর্শন করা এবং যথাযথভাবে তাদের  দুরবস্থা দুর্গতির কথা তাদের কাছে তুলে ধরা। দুই পক্ষের আলোচনার ভিত্তিতেই শান্তিপূর্নভাবে একটি সিদ্ধান্তে পৌঁছানো যেতে পারত।

 

দেশের আইন-শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্বপ্রাপ্ত মাত্র ১২ হতে ১৫ হাজার টাকা বেতন পাওয়া আনসার সদস্যদের অভুক্ত রেখে আইন-শৃঙ্খলা রক্ষায় সুফল পাওয়া সহজ নয়। আনসার পরিবারের মানবেতর জীবনযাপন কারো কাম্য নয়। সেটি রাষ্ট্রেরও কাম্য হতে পারে না।

যেহেতু কোন সরকার আইন শৃঙ্খলা রক্ষাকারী আনসার বাহিনীর জীবনমান উন্নয়নে এগিয়ে আসেনি সেহেতু তারা অবহেলিত বঞ্চিত এবং বৈষম্যের শিকার। যেহেতু বাংলাদেশে বৈষম্যে বিরোধী একটি সরকার রাষ্ট্র ক্ষমতায় আসীন রয়েছেন সেহেতু আনসার সদস্যরা সরকার প্রধানের কাছে তাদের মানবেতর জীবন যাপন হতে উত্তরণের জন্য শান্তিপূর্ণভাবে দাবী আদায়ে দাবি রাখবেন সেটাই স্বাভাবিক। রাষ্ট্রে দাবি আদায়ের চরম মৌসুমে তারাইবা বঞ্চিত হবেন কোন অপরাধে?

আইন-শৃঙ্খলা রক্ষার কাজে  নিয়োজিত এসব মানবেতর জীবনযাপন করা আনসার সদস্যদের রাষ্ট্র দাবী-দাওয়া পূরণ করবেন অন্যদিকে দাবি পূরণের পর তারা পুনরায় দেশের কাজে আত্মনিয়োগ করবেন সেটাই রাষ্ট্রের জন্য মঙ্গলজনক।

 

ম, হাসান

গোপালগঞ্জ

২৬-০৮_২০২৪

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION