1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন

নড়াইলের লোহাগড়ার কৃষকেরা আখ চাষ করে লাভবান

এস এম শরিফুল ইসলাম নড়াইল 
  • প্রকাশিতঃ সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৬ জন নিউজটি পড়েছেন।

এস এম শরিফুল ইসলাম,নড়াইল 

নড়াইলের লোহাগড়া উপজেলার কৃষকেরা আখ চাষ করে লাভবান হচ্ছেন। ফলে এ উপজেলার কৃষকদের আখ চাষে আগ্রহ দিনদিন বাড়ছে। গত বছরের তুলনায় এবার আখ চাষ বেড়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলায় আখের ক্ষেতে রোগবালাই কম ও আখ ভালো হয়েছে।

 

 

সোমবার(২৩ সেপ্টম্বর) সকালে উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, লোহাগড়া উপজেলা ধান, পাট, কলাই, সরিষা চাষের উপজেলা হিসেবে পরিচিত। ১৯৯৯ সালের পর থেকে উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভার কৃষকরা আখ চাষ শুরু করেছে। এ বছর ১০০ হেক্টর জমিতে আখ চাষ হয়েছে।

 

লোহাগড়া,করফা,মল্লিকপুর,মহিষাপাড়া,দিঘলিয়া,রামকান্তপুর,কাউড়িখোলা,কামঠানা, ইতনা,মানিকগঞ্জসহ বিভিন্ন এলাকার মাঠ ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ আখ দন্ডায়মান রয়েছে। বাঁশ দিয়ে টাল করে সোজা রাখা হয়েছে আখ। কৃষকরা জমির আখ কেটে বাজারে বিক্রি শুরু করেছেন। আবার বিভিন্ন উপজেলা ও জেলা থেকে আখ বেপারীরা আখ কিনতে লোহাগড়ার আসছে।

 

 

উপজেলার মঙ্গলহাটা গ্রামের আখ চাষি আকিকুর রহমান বলেন, আমি ৯০ শতক জমিতে আখের চাষ করেছি তবে ৭৫ হাজার টাকা আখ চাষে খরচ হয়েছে। বর্তমান বাজার মূল্য ২ লাখ ২০ হাজার টাকা বিক্রি হবে। অল্প খরচে অধিক লাভজনক বলে তিনি আখ চাষে ঝুঁকে পড়ছেন।

 

 

লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা আক্তার বলেন, কয়েক বছরের ব্যবধানে উপজেলার বিভিন্ন এলাকার মাঠে আখের চাষ বেড়েছে। এটা খুবই লাভজনক হওয়ায় আখ চাষে ঝুঁকছেন কৃষকেরা। অল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় প্রতি বছরই বাড়ছে আখের চাষ। এ বছর উপজেলায় ১০০ হেক্টর জমিতে আখের চাষ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION