1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন

ইন্টারনেট ব্যবহারে ভোগান্তি বাড়তে পারে বিটিআরসি’র অদ্ভুত সিদ্ধান্তের কারণে!

Reporter Name
  • প্রকাশিতঃ রবিবার, ২৭ জুন, ২০২১
  • ১৪৮৪ জন নিউজটি পড়েছেন।

সালাউদ্দিন সেলিমঃ

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ের ক্যাশ সার্ভার বন্ধ করার জন্য ইন্টারনেট সেবা প্রদানকারী (আইএসপি) প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে। বলা যায় এই ধরনের সিদ্ধান্ত অযৌক্তিক এবং নির্বুদ্ধিতার পরিচয় দেয়। এই নির্দেশ বাস্তবায়ন হলে ইন্টারনেট ব্যবহারকারীরা ইউটিউব, ফেসবুক সহ বিভিন্ন সোস্যাল মিডিয়া ও ভিডিও প্ল্যাটফর্মগুলোতে বাফারিং সমস্যায় ভুগবে অথবা ইন্টারনেট খরচ বেড়ে যাবে কয়েকগুন।

ক্যাশ সার্ভার কি?

ক্যাশ সার্ভার মূলত মূল সার্ভার ও ব্যবহারকারীদের মধ্যে দুরুত্ব কমানোর কাজে ব্যবহৃত হয়। সহজ ভাষায়, যেমন ইউটিউব ও ফেসবুকের মূল সার্ভার রয়েছে আমেরিকাতে কিন্তু ইউটিউব ও ফেসবুক ব্যবহার করার সময় আপনাকে যদি সরাসরি আমেরিকার সার্ভার থেকে ডাটা পেতে হয় তাহলে তা হবে অতিমাত্রায় ধীরগতির। তাই এই সমস্যা সমাধানে ইউটিউব, ফেসবুক সহ অধিকাংশ প্ল্যাটফর্মই এখন ব্যবহার করে ক্যাশিং প্রযুক্তি। এই প্রযুক্তিতে বিভিন্ন ইন্টারনেট প্রোভাইডারদেরকে প্রদান করা হয়েছে ক্যাশ সার্ভার, যার কাজ হলো মূল সার্ভারের সাথে সার্বক্ষণিক যুক্ত থেকে মূল সার্ভারের হুবুহু তথ্য ক্যাশ সার্ভারে নিয়ে আসা। এবং ব্যবহারকারী যখন ইউটিউব কিংবা ফেসবুক কিংবা এ জাতীয় অন্যান্য সেবা ব্যবহার করবেন তখন সেটি আর আমেরিকার সার্ভারকে খুজবে না তখন কাছাকাছি যে সার্ভারটি আছে সেটা থেকেই ডাটা নিয়ে আপনাকে প্রদর্শন করবে। ব্যাপারটা অনেকটা লোকাল নেটওয়ার্কের মতো। লক্ষ করলে দেখবেন অনেক সময় ওয়েবসাইট ব্রাউজ করার সময় স্লো গতির হলেও ইউটিউব ও ফেসবুক এর পারফরমেন্স কিন্তু অনেক দ্রুতগতির, কারণ বাংলাদেশে শতাধিক ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের কাছে রয়েছে ইউটিউব ও ফেসবুক এর ক্যাশ সার্ভার। এবং ইন্টারনেট সংযোগ দেওয়ার সময় আইএসপিগুলো ইন্টারনেটের স্পীড ও ফেসবুক- ইউটিউবের স্পীড আলাদা করে উল্লেখ করে থাকেন। এটা সম্ভব হয় এই ক্যাশ সার্ভারের কারণেই।

বিটিআরসি’র এই সিদ্ধান্ত বোকামী ছাড়া কিছু নয়!

সারা বিশ্বের ইন্টারনেট প্রযুক্তিকে বদলে দিয়েছে এই ক্যাশিং প্রযুক্তি, এখন শুধু ইউটিউব ও ফেসবুক-ই নয় বিভিন্ন ওয়েবসাইট থেকে শুরু করে প্রায় সব ধরনের ইন্টারনেটনির্ভর সেবাকে গ্রাহকের কাছে গতিময় করে তুলতে ব্যবহৃত হচ্ছে ক্যাশ সার্ভার বা ক্যাশিং প্রযুক্তি। শুধুমাত্র ক্যাশিং সুবিধার কারণে বাংলাদেশে ইন্টারনেটের গ্রাহক বেড়েছে কয়েকগুন । যারা বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করে ভিডিও ক্রিয়েটর ও ইকমার্সের কাজ করেন, ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের কাজ করেন তাদের জন্য ক্যাশ সার্ভার এনে দিয়েছে আমূল পরিবর্তন ও অনেক সুবিধা। বলা যায় এই সুবিধার মাধ্যমে বিদেশী রেমিটেন্স বেড়েছে কয়েকগুন, প্রতিমাসে আসছে মিলিয়ন মিলিয়ন ডলার। কারণ বাফারলেস ভিডিও প্লে ও দ্রুতগতির ব্রাউজিং সুবিধা পাওয়াতে দেশে যেমন বিনোদনপ্রেমী ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ঠিক পাশাপাশি বিনোদনের যোগান দিতে ভিডিও ক্রিয়েটরদের সংখ্যাও বেড়েছে বহুগুনে।

“আমাদের দেশে অতীতেও শুধুমাত্র আমাদের নীতি নির্ধারকদের প্রযুক্তি জ্ঞানের অভাব ও ভুল সিদ্ধান্তের কারণে প্রযুক্তির অনেক বড় বড় সুবিধা থেকে আমরা বঞ্চিত হয়েছি।”

বিটিআরসি এই অদ্ভুত সিদ্ধান্তই বলে দেয় এই ক্যাশ প্রযুক্তি সম্পর্কে তাদের ধারণা কতটা দূর্বল। যদিও বিটিআরসি বলেছে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে ক্যাশ বন্ধ হবে অর্থ্যাৎ মূল গেটওয়েগুলো বাদে অন্যান্য শাখাপ্রশাখার ইন্টানেট প্রোভাইডারগুলোতে ক্যাশ সার্ভার বন্ধ থাকবে, কিন্তু এই তথ্য থেকে অনুমেয় যে- ‘কোন স্বার্থানেস্বী মহল এক চেটিয়া ক্যাশ সার্ভারের ব্যান্ডউইথের ব্যবসা করার নীল নকশা এঁকেছে এবং বিটিআরসি তাদেরকে সহযোগিতা করছে’। এবং আমি বলবো প্রতিদিন কি পরিমাণ ইউটিউব ও ফেসবুকের ব্যান্ডইউথ ব্যবহারকারীরা ব্যবহার করে থাকে তার কোন ধারণাই বিটিআরসি’র কাছে নেই, তা থাকলে কখনোই এই সিদ্ধান্ত আসতো না। এই সিদ্ধান্ত কার্যকর হলে হাতে গোনা কয়েকটি ক্যাশ সার্ভারের মাধ্যমে সারা দেশের ব্যবহারকারীদের সেবা পেতে হবে যার ভোগান্তি পেতে হবে ব্যবহারকারীদেরকেই। কারণ ইন্টারনেটের ব্যান্ডউথের প্রয়োজনই পড়ে ফেসবুক ও ইউটিউব ব্যবহার করতে, সাধারণ একটি ওয়েবসাইট ব্রাউজ করতে তো তেমন ব্যান্ডইউথ প্রয়োজন পড়ে না। বর্তমানে একজন গ্রাহক মাত্র ৫০০টাকার ইন্টারনেট দিয়েও তার সকল কাজ চালিয়ে নিতে পারে কারণ ক্যাশ সুবিধার কারনে ওই ৫০০টাকার ইন্টারনেট দিয়েও ফোর-কে মুভি দেখতে পারে। কিন্তু ক্যাশ সার্ভার বন্ধ হয়ে গেলে তখন আর ৫০০ টাকার ইন্টারনেট দিয়ে কোন কাজ হবে না তখন একটি ফোর-কে মুভি দেখতেও প্রয়োজন পড়বে কমপক্ষে ৫এমবিপিএস ডেডিকেটেড ব্যান্ডউথ যার দাম পড়বে মাসে কমপক্ষে ২০০০টাকা (এটি একটি উদাহারণ মাত্র)। আর আমাদের দেশের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক ও ইউটিউব দেখার কাজে। তাহলে বুঝতেই পারছেন ভোগান্তি কোথায় গিয়ে দাড়াতে পারে।

যেখানে সরকার চেষ্টা করছে সারা দেশে সর্বত্র ইন্টারনেট পৌঁছে দিতে, এক দেশ এক রেট এ ইন্টারনেট সুবিধা দিতে, সেখানে হঠ্যাৎ ক্যাশ সার্ভার বন্ধের সিদ্ধান্ত বলা যায় নিজেদের সাথে নিজেদেরই বিরোধিতা, দেশের ব্যবহারকারীদেরকে বিপদে ফেলা।

ক্যাশ সার্ভার বন্ধের পক্ষে হাস্যকর যুক্তি!

ক্যাশ সার্ভার বন্ধের কারণ হিসেবে জাতীয় নিরাপত্তার কারণ হিসেবে উল্লেখ করেছে বিটিআরসি। কিন্তু সত্যি কথা বলতে ক্যাশ সার্ভারের সাথে নিরাপত্তা ঝুকির কোন সম্পর্ক নেই, কারণ ক্যাশ সার্ভার মূলত মূল সার্ভারের রেপ্লিকা মাত্র, এর মাধ্যমে সাইবার অ্যাটাক হতে পারে এই ধরনের ধারণা মূর্খতা ছাড়া কিছু নয়। বিটিআরসি এর মতো একটি হাইটেক প্রতিষ্ঠানের এমন যুক্তি সত্যিই হাস্যকর! কোন কনটেন্ট ফিল্টার করার ক্ষেত্রে মূল গেটওয়ে থেকেই করা যায় যা প্রতিনিয়তই করা হয়ে থাকে, এবং বাংলাদেশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন এ ব্যাপারে যথেষ্ট পারদর্শী।

আসুন আমরা সামনে এগুই পেছনে নয়…

আমাদের দেশে অতীতেও শুধুমাত্র আমাদের নীতি নির্ধারকদের প্রযুক্তি জ্ঞানের অভাব ও ভুল সিদ্ধান্তের কারণে প্রযুক্তির অনেক বড় বড় সুবিধা থেকে আমরা বঞ্চিত হয়েছি। তাই এরকম ভুল সিদ্ধান্ত আর নয়। যে দেশের তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নিজেই একজন উচ্চমানের প্রযুক্তি বিশেষজ্ঞ সেই দেশে এমন একটি খোড়া সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দেশ পিছিয়ে পড়বে, পাশের দেশগুলো আমাদের নিয়ে হাসাহাসি করবে, আর আমাদের জেনারেশন বঞ্চিত হবে অনেক সুবিধা থেকেই।

 

লেখকঃ সালাউদ্দিন সেলিম

সম্প্রচার ও তথ্য প্রযুক্তি প্রধান, সময় টিভি

 

লেখাটি ফেইসবুকে পড়তে এখানে ক্লিক করুন

নবধারা/বিএস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION