1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন

আজ ১০ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর সরকার দিবস

Reporter Name
  • প্রকাশিতঃ রবিবার, ১০ এপ্রিল, ২০২২
  • ৭৮৭ জন নিউজটি পড়েছেন।

সবিতা রায়ঃ বিশেষ প্রতিনিধিঃ

আজকের দিনটি আমাদের বাঙালী জাতির জন্য অত্যন্ত গর্বের দিন। ১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম সরকার যা মুজিবনগর সরকার নামে পরিচিত।

২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু পাকিস্তানীদের হাতে গ্রেফতারের আগেই একাধিক দিক নির্দেশনা দিয়ে পরিকল্পনা তৈরি করেছিলেন যাতে মুজিবনগর সরকার সফল হয়। প্রথমে তাজউদ্দীন আহম্মেদ পাকিস্তানীদের চোখ ফাঁকি দিয়ে ৩০ মার্চ ফরিদপুর কুষ্টিয়ার পথে মেহেরপুর সীমান্তে পৌঁছান,মহাকুমার প্রশাসক তৌফিক এলাহীর সহযোগিতায় ব্যারিস্টার আমিরুল ইসলামকে নিয়ে ভারতে প্রবেশ করেন।ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাদের সাথে গোপন বৈঠক করে সংখ্যাগরিষ্ঠ জনগনের ভোটে নির্বাচিত আওয়ামীলীগকে যোগ্য সন্মান দিয়ে সর্বাত্মক সহযোগিতার হাত বাড়িয়ে দেন। ১৯৭১ সালের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ঘোষনাপত্র পাঠ করেন অধ্যাপক এম ইউসুফ আলী। ২৬ মার্চের স্বাধীনতা ঘোষনা ও ৭০ এর নির্বাচনের উপর ভিত্তি করেই এই সরকার গঠন করা হয় এবং ১৭ এপ্রিল ১৯৭১ সালে বৈদ্যনাথ তলায় শপথ গ্রহন করে। বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক করে উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

তাজউদ্দীন আহম্মেদ প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন মনসূর আলী অর্থ, শিল্প, বানিজ্য, এ,এউচ, এম কামরুজ্জামান স্বরাষ্ট্র সরবরাহ ত্রাণ, পূর্নবাসণ কৃষির দায়িত্ব নেন। পৃথিবীর ইতিহাসে শুধুমাত্র দুইটি রাষ্ট্র জন্মলাভ করেছে স্বাধীনতা ঘোষণাপত্রের মাধ্যমে মার্কিনযুক্তরাষ্ট্র ও বাংলাদেশ। স্বাধীনতার ঘোষণাপত্র বাংলার স্বীকৃতিপত্র, বাঙালীরা বীরদর্পে লড়ে গেছেন এ জন্মযুদ্ধে। সেই অকুতোভয় বীরদের প্রতি নবধারা পরিবারের পক্ষ থেকে জানাই বিনম্র শ্রদ্ধা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION