1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন

শীতে বীজতলা নিয়ে ব্যস্ত সময় পার করছে টুঙ্গিপাড়ার কৃষকেরা

Reporter Name
  • প্রকাশিতঃ শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ৫২২ জন নিউজটি পড়েছেন।

রাকিব চৌধুরী, নবধারা প্রতিনিধিঃ

করোনাকালীনসময়ে অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদনে ইরি আবাদকে সামনে রেখে টুঙ্গিপাড়া উপজেল‍ার ডুমুরিয়া ইউনিয়নের কৃষকরা বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। বীজতলা তৈরি ও বীজ বপনের কাজে ব্যস্ত হয়ে পড়ছেন তারা।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর ডুমুরিয়া ইউনিয়নের ২২৫০ হাজার শত হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার চরগোপালপুর গ্রামের কৃষক মালেক মোল্লা ও শওকত শেখ কে জানান, “অতি শীতে পানি কমে যাওয়ার সাথে সাথে বিস্তীর্ণ ফসলি মাঠে বোরো আবাদের জন্য তারা বোরো বীজতলা তৈরি করছেন। পৌষ মাসের দ্বিতীয় সপ্তাহের শুরুতেই যাতে ধান রোপন করা যায় সে জন্য তারা দ্রুতগতিতে বীজতলায় বীজ ছিটাচ্ছেন।”

এদিকে ৫ নং ডুমুরিয়া ইউনিয়নের ইউপি সদস্য রমজেদ শিকদার জানান সরকারের পক্ষ থেকে তারাইল, চরগোপালপুর ও সালুখা সহ ৩২২ জন কৃষককে বিনামূল্যে বোরো ধান এবং হাইব্রিড ধান বীজ বিতরণ করা হয়েছে।

এদিকে স্থানীয় বীজ ব্যাবসায়ীরা জানান, “বর্তমানে টুঙ্গিপাড়া উপজেলার বিভিন্ন হাঁট-বাজারে বোরো এবং হাইব্রিড বীজের বিক্রি বেড়ে গেছে।”

স্থানীয় কৃষকরা জানান, বোরো এবং হাইব্রিড বীজের মূল্য তাদের নাগালের মধ্যেই রয়েছে। ফলে এলাকায় বোরো এবং হাইব্রিড বীজের কোনো সংকট নেই।

টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ জামাল উদ্দিন নবধারা কে বলেন, “টুঙ্গিপাড়ার ৫ টি ইউনিয়নে ৯ হাজার হেক্টর জমিতে ফসলি মাঠে বোরো এবং হাইব্রিড বীজতলা তৈরিতে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। বোরো বীজের কোনো সংকট না থাকায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর টুঙ্গিপাড়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো আবাদ করা সম্ভব হবে।”

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION