1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ অপরাহ্ন

প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের শিক্ষক‌দের তস্কর বানা‌চ্ছে শিক্ষা অ‌ফিস

আসাদুজ্জামান আসাদ (স্বরূপকাঠি) পিরোজপুর
  • প্রকাশিতঃ শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ৭৫৪ জন নিউজটি পড়েছেন।
সরকার থে‌কে প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে বিভিন্ন খা‌তে বরাদ্ধ টাকার স‌ঠিক ব্যবহার ক‌রেও প্রধান শিক্ষক‌দের কপা‌লে জুট‌ছে অর্থ খর্পরের অ‌ভি‌যোগ।
 স্বরূপকা‌ঠি উপ‌জেলায় ১৭০টি প্রাথ‌মিক বিদ্যালয়ের একা‌ধিক শিক্ষক এ অনিয়‌মের অভিযোগ করে বলেন, বিভিন্ন সময় শিক্ষা অ‌ফি‌সে এ নিয়‌মের প্র‌তিব‌াদ জানা‌লেও বছ‌রের পর পর এরকম ভুল নিয়‌মেই চল‌তে বাধ্য হ‌চ্ছি আমরা। আর প্র‌তি‌নিয়ত মিথ্যার আশ্রয় নি‌য়ে নি‌জেরাই নি‌জে‌দের‌ কপা‌লে অপহর্তার সাইন‌বোর্ড লাগা‌চ্ছি।‌কিন্ত এ নিয়‌মের প‌রিবর্তন না করা হ‌লে টিচার শ‌ব্দের ম‌ধ্যে থাকা ট্রুথফুল‌নেস নামক বি‌শেষন‌টি হা‌রি‌য়ে যা‌বে অ‌চি‌রেই।
 তারা ব‌লেন, একজন প্রধান শিক্ষক য‌দি ভুয়া বিল শিক্ষা অ‌ফি‌সে দি‌তে বাধ্য হয়, তাহ‌লে সে শিক্ষার্থী‌দের কিভা‌বে নৈ‌তিকতা শিক্ষা দি‌বে।
জানা যায়, দে‌শের সমগ্র প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে প্র‌তি বছ‌র ২ বার স্লি‌পের অর্থ বরাদ্ধ দেয় সরকার। যে সব স্কু‌লে ২০০ জ‌নের নি‌চে শিক্ষার্থী এসব স্কু‌লে বছ‌রে ৫০হাজার টাকা এবং ২০০ বা তার উপ‌রে শিক্ষার্থী থাক‌লে দুইবা‌রে ৭০ হাজার টাকা স্লি‌পে বরাদ্ধ পায় এসব স্কুল। এছাড়া বছ‌রে কন‌টি‌জে‌ন্সি বিল, রুটিন মেইনটেন্যান্স, ক্ষুদ্র মেরামত, এডুকেশন এমারজেন্সি, নীড বেইজড প্লেয়িং এক্সেসরিজের জন্য অর্থ বরাদ্ধ দেয় সরকার।
 এসব অর্থ থে‌কে মোট ১১% মুসক ও আয়কর কে‌টে রে‌খে সরা‌স‌রি সং‌শ্লিষ্ট স্কু‌লের ব্যাংক হিসা‌বে জমা দেয় উপ‌জেলা প্রাথ‌মিক শিক্ষা অ‌ফিস।এই মুসক ও আয়কর রে‌খে দেয়া বাবদ সং‌শ্লিষ্ট শিক্ষা প্র‌তিষ্ঠানকে কো‌নো র‌শিদ বা চালান দেয়া হয়না। ‌‌‌‌
কিন্তু, শিক্ষা অ‌ফিস মুসক ও আয়কর কাটার পর ৫০ হাজার টাকার স্লিপে স্কু‌লের ব্যাংক হিসা‌বে জমা হয় ৪৪৫০০ টাকা। তারপরও ৫০ হাজার টাকারই হি‌সাব দি‌তে হয় ব‌লে জানান আল‌কির হাট ও গনকপাড়া ক্লাস্টা‌রের ক‌য়েকজন প্রধান শিক্ষক।
 তারা জানান, ভাউচারে তা‌লিকার কোথাও ভ্যাট ও ইনকাম ট্যাক্স দেখা‌নোর কো‌নো খাত নেই।‌ যে কার‌নে আমরা হিসাব মিলা‌নোর জন্য মিথ্যার আশ্রয় নি‌য়ে দোকান থে‌কে ফ্রেস ভাউচার এ‌নে ভুয়া বিল বা‌নি‌য়ে শিক্ষা অ‌ফি‌সে জমা দেই। এ নিয়‌মের কার‌নে শিক্ষা অ‌ফি‌সে কর্মরত অ‌নেক এ‌টিও অ‌বৈধভা‌বে স্লিপসহ ভি‌বিন্য খাত থে‌কে টাকা নেয় অন্যায়ভা‌বে, আবার আমরাও কিছু শিক্ষক আ‌ছি এ সু‌যো‌গে নি‌জে‌দের প‌কেট ভা‌রি ক‌রি অর্থ তস্ক‌রের মাধ্য‌মে। এভা‌বেই চ‌লে আস‌ছে বছ‌রের পর বছর ধ‌রে ব‌লে জানান বা‌লিহা‌রি ক্লাস্টা‌রের ক‌য়েকজন শিক্ষক।
 বিষয়‌টি নি‌য়ে কথা হয় গনকপাড়া ক্লাস্টা‌রের দা‌য়ি‌ত্বে থাকা সহকা‌রি প্রাথ‌মিক শিক্ষা কর্মকর্তা ই‌লিয়াস আহ‌ম্মেদ আকনের সা‌থে।
তি‌নি ব‌লেন, বিষয়‌টি প্রকৃতই জ‌টিল হ‌য়ে যা‌চ্ছে। এরকম নিয়‌মের কার‌নে শিক্ষক‌দের প্র‌তিবারই হিসাব বিবরনী জমা দেয়ার খে‌ত্রে মিথ্যা বা ভুয়া ভাউচার জমা দি‌তে হয় শিক্ষা অ‌ফি‌সে।
আ‌রেক এ‌টিও সমুদয়কা‌ঠি ক্লাস্টারের সাইদ আহম্মদ খোকন ব‌লেন,  এ নিয়ম প‌রিবর্তন করা একান্তই জরুরী। এভা‌বে চলার কার‌নে হিসাব প্রনয়‌নে অ‌নেক সমস্যা হচ্ছে প্র‌তি‌নিয়ত।
তি‌নি ব‌লেন, এরকম মিথ্যার আশ্রয় বার বার নি‌তে গি‌য়ে য‌দি কো‌নো শিক্ষক নৈ‌তিকতার অবক্ষয় ঘ‌টি‌য়ে নক্তচর হ‌য়ে প‌রে এর দায় আমা‌দের‌কেই নি‌তে হ‌বে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION