1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

বশেমুরবিপ্রবিতে ভূমিকম্প সহনশীল জরিপ ও প্রশিক্ষণ অনুষ্ঠিত

মেজবা রহমান,স্টাফ রিপোর্টার
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩
  • ২৭৪ জন নিউজটি পড়েছেন।

ভূমিকম্প সহনশীল ভবন নির্মান ও নগর পরিকল্পনার লক্ষ্যে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার বার্ষিক জরিপ কার্যক্রমের অংশ হিসেবে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ অনুষ্ঠিত।

বৃহস্পতিবার (৯মার্চ) ২০২৩ সকাল ১০টা থেকে দিনব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম ও প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব এবং জরীপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা বাংলাদেশ ভূতাত্ত্বিক জরীপ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম।এসময় সিভিল ইন্জিনিয়ারিং এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ সংক্রান্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এবিষয়ে মোহাম্মদ ফিরোজ আলম বলেন, গোপালগঞ্জ শহর ও আশেপাশের এলাকায় ১৪ সদস্যের জরিপ দল দেড় মাস ব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম পরিচালনা করছে।

জানা যায়, এই জরিপের মাধ্যমে ভূতাত্ত্বিক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহসহ শহরের বিভিন্ন এলাকায় প্রকৌশল ভূতাত্ত্বিক কূপ খনন করে মাটির বিভিন্ন স্তরের শক্তি পরীক্ষা ও নমুনা সংগ্রহ করা হচ্ছে। যা পরবর্তীতে জিএসবি’র প্রকৌশল ভূতাত্ত্বিক গবেষণাগারে পরীক্ষা ও বিশ্লেষণ করে বিভিন্ন মানচিত্র প্রণয়ণ করা হবে। যেমনঃ বিয়ারিং ক্যাপাসিটি মানচিত্র ফর শ্যালো অ্যান্ড ডিপ ফাউন্ডেশন (Bearing capacity map for shallow and pile foundation), সাইসমিক সাইট ক্লাস মানচিত্র (Seismic site class map), সাইসমিক সাইট এমপ্লিফিকেশন মানচিত্র (Seismic site amplification map), লোকাল পিক গ্রাউন্ড এক্সিলারেশন মানচিত্র (Local peak ground acceleration map), লিকুইফেকশন মানচিত্র (Liquefaction map)। উক্ত মানচিত্রসমূহ ভূমিকম্প সহনশীল নগর ও অবকাঠামো নির্মাণ পরিকল্পনায় ব্যবহার হবে। এছাড়া যেকোন বড় অবকাঠামো নির্মান ও প্রকল্পের সাইট সিলেকশনেও উক্ত মানচিত্রসমূহ গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এসময় উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বশেমুরবিপ্রবিতে এধরণের জরীপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করার জন্য বাংলাদেশ ভূতাত্ত্বিক জরীপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION