1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

দুমকিতে যন্ত্রের(PTOS) মাধ্যমে মুগ ডালের এডাপটিভ ট্রায়াল 

Reporter Name
  • প্রকাশিতঃ শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৪০ জন নিউজটি পড়েছেন।
দুমকি (পটুয়াখালী) প্রতিনিধিঃ
পটুয়াখালীর দুমকিতে কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বারি বীজ বপন যন্ত্রের (PTOS) মাধ্যমে মুগ ডালের বীজ বপনের এডাপটিভ ট্রায়াল অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার (১৯ ফেব্রুয়ারী) সকালে উপজেলার চরবয়েড়ায় গ্রামে শতাধিক কৃষক-কৃষানীর অংশগ্রহনে বারি মুগ ডাল আবাদের সরেজমিনে ট্রায়াল অনুষ্ঠিত হয়। সগবি, বারি পটুয়াখালী’ প্রকল্পের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোসহিদুল ইসলাম খানের সভাপতিত্বে আয়োজিত কষক-কৃষাণী সমাবেশে প্রকল্পপরিচালক ( সেবা ও সরবরাহ) ড. মোঃ কামরুল হাসান প্রধান অতিথি ছিলেন। সভায় মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও RPRS এর সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোঃ ছালেহ উদ্দিন, জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ খায়রুল ইসলাম মল্লিক ও বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাইনুল ইসলাম বিশেষ অতিথি ছিলেন। কৃষি বিশেষজ্ঞরা বীজ বপন যন্ত্রের বিভিন্ন উপকারিতা ও দক্ষিনাঞ্চলে মুগডালের উৎপাদন এবং নতুন নতুন জাতের গবেষণা ও যন্ত্রের মাধ্যমে বীজ বপনে উৎপাদন খরচ কমানো বিষয়ে বিভিন্ন সুযোগ সুবিধার কথা তুলে ধরেন। তারা আরো জানান, সাধারণ ট্রাক্টর দিয়ে চাষ করলে চাষে গ্যাপ থাকে কিন্তু বীজ বপন যন্ত্র দিয়ে চাষ করলে সে সমস্যা থাকেনা এবং কৃষক অধিক লাভবান হবেন।
বৈজ্ঞানিক কর্মকর্তা সগবি,বারি, পটুয়াখালীর বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় দুমকি কৃষি গবেষনা ইনস্টিটিউটের সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মোসাঃ দিলরুবা ইয়াসমিন, ল্যাব সহকারী মোঃ সাজ্জাদুল ইসলাম, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION