1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন

কালিয়ার পেড়োলীতে কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ

Reporter Name
  • প্রকাশিতঃ সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ২৪৮ জন নিউজটি পড়েছেন।

মোঃ জিহাদুল ইসলাম,  নড়াইল প্রতিনিধিঃ

নড়াইলের কালিযা উপজেলার পেড়োলী ইউপির হাবিবুল আলম বীরপ্রতীক কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মাহমুদুল হক এর বিরুদ্ধে ব্যপক অনিয়ম, স্বজনপ্রীতি, দুর্ণীতির অভিযোগ এনেছেন ওই কলেজের সাবেক গভর্ণিং বডির সদস্য মোল্যা টিপু সুলতান, শেখ আশরাফ উদ্দিন আহমেদ ও সাবেক ইউপি সদস্য মোঃ আলম শেখ। এ বিষয়ে তারা গত ফেব্রুয়ারী মাসের ৯ তারিখে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবরে একটি অভিযোগ দাখিল করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ওই অধ্যক্ষ ও শিক্ষক প্রতিনিধি (জীবিজ্ঞান বিষয়ের প্রভাষক) সামছুর রহমানের যোগ সাজসে মেয়াদ ঊত্তীর্ণ এডহক কমিটি দিয়ে নিয়মবহির্ভূতভাবে কলেজ পরিচালনা করছে। গভার্ণিং বডি গঠনের নিমিত্তে ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসের ১৩ তারিখে বোর্ড কর্তৃপক্ষ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি, কলেজ অধ্যক্ষকে সদস্য সচিব , নজরুল ইসলাম শেখকে অভিভাবক সদস্য ও জীববিজ্ঞানের প্রভাষক সামছুর রহমানকে শিক্ষক প্রতিনিধি করে ৬ মাসের একটি এডহক কমিটি অনুমোদন দেয়। সর্বশেষ এডহক কমিটির মাধ্যমে একটি নিয়মিত গভর্ণিং বডি গঠিত হওয়ার পর আদালতে মামলা হয়। তা সত্ত্বেও উক্ত গভর্ণিং বডি অনুমোদনের জন্য যশোর শিক্ষা বোর্ডে আবেদন করলে শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক স্বাক্ষরিত একটি পরিপত্রের মাধ্যমে উক্ত গভর্ণিং বডি অনুমোদন না দিয়ে ২০১৯ সালের ১২ আগষ্ট তারিখের মধ্যে প্রবিধানমালা-২০০৯ মোতাবেক তফশীল ঘোষনা পূর্বক পরবর্তী গভর্ণিং বডি গঠনের জন্য নির্দেশনা প্রদান করেন। কিন্তু উল্লেখিত এডহক কমিটির মেয়ার উত্তীর্ণ হওয়ায় নতুন করে এডহক কমিটি গঠনের জন্য শিক্ষা বোর্ডর নির্দেশনা থাকা সত্ত্বেও ওই ভারপ্রাপ্ত অধ্যক্ষ অদ্যাবধি কোন কমিটি গঠন না করে শিক্ষা মন্ত্রনালয়ের অফিস আদেশ লঙ্ঘন করে শিক্ষক কর্মচারীর বেতনভাতা ও প্রতিষ্ঠানের বিলে বিধিবহির্ভূতভাবে মেয়াদ উত্তীর্ণ এডহক কমিটির মাধ্যমে বেআইনীভাবে কলেজ পরিচালনা করছেন। এছাড়া কলেজে কোন অর্থ কমিটি না থাকায় বিভিন্ন খাতে নামমাত্র কাজ করিয়ে তার সহযোগীদের মাধ্যমে ভাউচারে বেশী টাকা উঠিয়ে আত্মসাৎ করেছে লক্ষাধিক টাকা এবং কলেজের রেজুলেশন খাতা ও খরচের ভাউচার সমূহ পর্যালোচনা করলে সত্যতা প্রতীয়মান হবে বলে অভিযোগে উল্লেখ করেছেন। এছাড়া করোনাকালীন কলেজ বন্ধ থাকায় অনলাইনে ক্লাস চলাকালীন জীববিজ্ঞানের প্রভাষক মোঃ সামছুর রহমান কোন ক্লাস না করেও অভিযুক্ত অধ্যক্ষের স্বেচ্চাচারিতা ও স্বজনপ্রীতির কারণে অভিভাবক সদস্য শেখ নজরুল ইসলামের অসম্মতি থাকা সত্ত্বেও ১৮ মাসের ২৭ হাজার টাকা অবৈধভাবে উত্তোলন করে কলেজটিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করেছেন বলে উল্লেখ করেছেন অভিযোগকারীরা। কলেজ উন্নয়নে তার সেচ্চাচারিতার কারণে শেখ রাশেল ডিজিটাল ল্যাব আজও চালু হয়নি।

অধ্যক্ষ মাহমুদুল হকের পারিবারিক ইতিহাস সম্বন্ধে অভিযোগে জানা যায়, তিনি মাদ্রাসার নাম করে অনেক ধর্মপ্রান মুসলমানদের কাছ থেকে অনুদান গ্রহন করে আত্মসাৎ করেন এবং একটি বিলুপ্ত মদ্রাসায় চাকুরী দেওয়া নাম করে স্থাণীয় বেকার যুবকদের নিকট থেকে হাতিয়ে নিয়েছেন লক্ষাধিক টাকা। তার বড় ভাই আবুল খায়ের আব্দুল হক খান ঢাকার তোপখানা রোড শাখার জনতা ব্যাংকে চাকুরী কালীন টাকা আত্মসাৎ করে চলমান মামলায় বিদেশে পলাতক রয়েছে এবং অপর ভাইসেলিম খান গ্রামে একটি সমিতি করে পাঁচ শতাধিক অসহায় ও দরীদ্র মানুষের নিকট থেকে ২৫ লক্ষধিক টাকা হাতিয়ে রাতের অন্ধকারে ভারতে পাড়ি জমিয়েছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহমুদুল হক একজন জামাতপন্থী ও সরকার বিরোধী ব্যক্তিত্ব বলেও অভিযোগে উল্লেখ রয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত অধ্যক্ষ মাহমুদুল হক অভিযোগের সত্যতা অস্বীকার করে বলেন, এটা সম্পূর্ণ ভিত্তিহীন। আমাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য আমাকে ও আমার পরিবারকে নিয়ে উদ্ভট অভিযোগ করেছেন সাবেক সদস্য। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আহসান হাবিব অভিযোগের কপি পাওয়ার বিষয়টি নিশ্চত করে বলেন, আনিত অভিযোগের তদন্তের জন্য ইউএনও কালিয়াকে চিঠি দেওয়া হয়েছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল ইসলাম বলেন, বোর্ড থেকে কোন চিঠি এখনো পাইনি। পেলে তদন্তপূর্বক বোর্ডে পেশ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION