1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

সারাদেশে ১ কোটি খেজুর গাছ রোপণের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে বাংলাদেশ হেরিটেজ ষ্ট্যাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন 

মোঃ জিহাদুল ইসলাম, নড়াইল প্রতিনিধি 
  • প্রকাশিতঃ রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ২৭৮ জন নিউজটি পড়েছেন।

 

সারাদেশের ন্যায় নড়াইলে ৭ লক্ষ খেজুর গাছ রোপনের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে বাংলাদেশ হেরিটেজ ষ্ট্যাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন। আগামী ৪ বছরে দেশব্যাপী ১ কোটি খেজুর গাছ রোপণ কর্মসূচির অংশ হিসেবে ফাউন্ডেশনটি কাজ করে যাচ্ছে।

এ উপলক্ষ্যে ৫ আগষ্ট (শুক্রবার) সকালে কালিয়া উপজেলার অরুনিমা রিসোর্ট গল্ফ ক্লাবে ২০০ খেজুর গাছ রোপন করে নড়াইল জেলার কার্যক্রমের উদ্ভোধন করেন প্রধান অতিথি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মোঃ জাকির হোসেন, বিশেষ অতিথি ছিলেন এনটিভির প্রধান বার্তা সম্পাদক জহিরুল ইসলাম ও অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের চেয়ারম্যান ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সদস্য খবির উদ্দিন আহমেদ।

উক্ত ফাউন্ডেশনের সহ-সভাপতি মোঃ নাজমুর রহমান তালুকদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্ভোধন অনুষ্ঠানে বক্তারা বলেন, এক সময় শীত মৌসুম শুরু হতেই গাছীরা ব্যস্ত হয়ে পড়ত গ্রাম-বাংলার ঐতিহ্যের প্রতীক এ মধুবৃক্ষকে ঘীরে খেজুরের রস সংগ্রহ করার কাজে। তা দিয়ে তৈরি হতো অসংখ্য পিঠা-পুলি, বিভিন্ন প্রকার গুড়। গ্রাম-বাংলার ঐতিহ্যের প্রতীক খেজুর গুড় দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও অনেক জনপ্রিয়তা লাভ করেছিল। এছাড়াও খেজুর গাছ নদীভাঙ্গন রোধ ও রাস্তা ভাঙ্গা রোধে দারুন কাজ করে থাকে।

বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা, অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব জাকির হোসেন তার বক্তব্যে বলেন, হারিয়ে যেতে বসা বৃহত্তর যশোরের ঐতিহ্যবাহী খেজুরের গুড়শিল্প যেনো আবার পুরানো রুপে ফেরত আসে এরজন্য যশোর ও সারাদেশে এই কার্যক্রম শুরু করা হয়েছে। এ গাছ রোপণের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্থানীয় কর্মসংস্থান সৃষ্টি, আবহমান বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে আগামী ৪ বছরে ১ কোটি খেজুর গাছ রোপণ করা হবে। কর্মসূচীর অংশ হিসেবে যশোর, ঝিনাইদাহ, মাগুরাসহ কয়েকটি জেলায় ইতিমধ্যে এ কার্যক্রম শুরু হয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION