1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

সুন্দরবনে মাইক্রো প্লাস্টিক সংক্রমিত ২০ প্রজাতির মাছ, প্লাস্টিকদ্রব্য বন্ধের দাবীতে মানববন্ধন

সোহেল রানা বাবু, বাগেরহাট প্রতিনিধি
  • প্রকাশিতঃ রবিবার, ৪ জুন, ২০২৩
  • ১৮০ জন নিউজটি পড়েছেন।

সুন্দরবনের নদ-নদীর ২০ প্রজাতির মাছের শরীরে মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত হয়েছে। এই অবস্থায় জনস্বাস্থ্য সুন্দরবন সহ উপকূলীয় এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর একবার ব্যবহার (অন টাইম) করা সব প্লাাস্টিক বন্ধের দাবিতে মানববন্ধন করেছে পরিবেশবাদীরা।

বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে ৪ জুন রবিবার সকালে বাগেরহাটের মোংলায় সুন্দরবন সংলগ্ন পশুর নদীর পাড়ে এই মানববন্ধন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের সদস্যরা।

মানববন্ধনে এসময়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ, বাপা নেতা নাজমুল হক, কমলা সরকার, শেখ রাসেল, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার আব্দুর রশিদ হাওলাদার, চন্দ্রিকা মন্ডল প্রমূখ। মানববন্ধনে বক্তারা বলেন, সুন্দরবন সহ উপকূলীয় এলাকার নদনদীতে একবার ব্যবহার (অন টাইম) করা ক্ষতিকর প্লাস্টিক ফেলার ফলে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড এই ম্যানগ্রোভ বনের জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। আন্তর্জাতিক এক গবেষণায় দেখা গেছে নদনদীতে একবার ব্যবহার করা ক্ষতিকর প্লাস্টিক ফেলায় সুন্দরবনের প্রধান তিনটি নদীর ২০ প্রজাতির মাছ মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত হয়েছে। এসব মাছ খেলে লিভার ও কিডনি সহ পরিপাকযন্ত্র ক্ষতিগ্রস্থ হবে। নারীদের বন্ধ্যাত্বের কারনও হতে পারে। এই প্লাস্টিক শুধু সুন্দরবনই নয়, আমাদের খাদ্যের সঙ্গে মিশে জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতির কারন হয়ে দাঁড়িয়েছে। এখনই সুন্দরবনসহ উপকূল এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধের উদ্যোগ নিতে হবে বলে সরকারের কাছে দাবী জানান বক্তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION