1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

ঝাঁপিয়ে পার হবার দিন শেষ হচ্ছে টুঙ্গিপাড়ার প্রত্যন্ত গ্রাম পাতিলঝাপার

নবধারা ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৬ জুন, ২০২৪
  • ৪০২ জন নিউজটি পড়েছেন।

নবধারা ডেস্ক

পাতিলঝাপা গ্রাম গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার একটি প্রত্যন্ত গ্রাম। এই গ্রামের চারপাশ দিয়ে বয়ে গেছে বড়ই ভিটা বিল। বছরের প্রায় নয় মাস পানিতে ডুবে থাকে এই গ্রাম।হয়তো এই গ্রামের মানুষ হাঁড়িপাতিল দিয়ে লোকালয়ে প্রয়োজনীয় কাজের জন্য ঝাঁপিয়ে পারাপার হতেন বলে নামটি রাখা হয়েছে পাতিলঝাপা।

এই গ্রামে নেই কোন কমিউনিটি ক্লিনিক নেই সুপীয় পানির ব্যবস্থা। পাতিলঝাপা গ্রামের বিলে একটি রাস্তা নির্মাণ হলে বদলে যাবে প্রায় ১০০ শত মানুষের ভাগ্য। সেইসঙ্গে পাল্টে যাবে ওই এলাকার অর্থনীতির চিত্রও। রাস্তা না থাকায় স্বাধীনতার পর থেকে নৌকা দিয়ে চলাচল করছেন ওই এলাকার বাসিন্দারা।

জানা গেছে, উপজেলার ডুমুরিয়া ইউনিয়নের পাতিলঝাপা গ্রামে প্রায় একশত মানুষের বসবাস। তাদের চলাচলের জন্য নৌকা একমাত্র ভরসা। স্বাধীনতার ৫০ বছরেও একটি রাস্তার মুখ দেখলো না অবহেলিত এই এলাকার মানুষ। বর্তমান সরকারের আমলে টুঙ্গিপাড়ায় ব্যাপক উন্নয়ন সাধিত হলেও তবে এই গ্রামে উন্নয়নের ছোঁয়া লাগেনি।

এলাকাবাসী জানান, সরকার আসে সরকার যায় কিন্তু প্রতিশ্রুতি রয়ে যায় মুখে মুখেই। জনপ্রতিনিধিরা নির্বাচনের আগে রাস্তা করার ওয়াদা দিলেও নির্বাচনী বৈতরণী পার হয়ে গেলে আর খবর রাখেন না। দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে এই নৌকা দিয়ে যাতায়াত করছেন এ গ্রামের মানুষ। জীবনের ঝুঁকি নিয়ে স্কুলে যাচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। এতে প্রায়ই ঘটছে ছোট-খাটো দুর্ঘটনা। নৌকা থেকে পড়ে অনেকে আহতও হয়েছেন। জেলেরা মাছ ভর্তি খাঁচা নিয়ে খালে পড়ার ঘটনা অহরহ। এছাড়া কৃষিপণ্য বহন, অসুস্থ রোগীদের নিয়ে দুর্ভোগে পড়তে হয়। আর বর্ষা আসলে এই দুর্ভোগ হয় দ্বিগুণ।

স্থানীয় বাসিন্দা টিটু সিকদার বলেন, কোটালীপাড়া উপজেলা এবং টুঙ্গিপাড়া উপজেলা যাওয়ার একমাত্র ভরসা আমাদের নৌকা, নৌকা ছাড়া আমরা ঘর থেকে বের হতে পারি না। একটি রাস্তা নির্মাণ হয় তাহলে আমাদের কষ্ট লাঘব হবে।

স্থানীয় বাহার মিয়া বলেন, ভোট এলে জনপ্রতিনিধিরা সেতু নির্মাণের আশ্বাস দেন। পরে আর খোঁজ রাখেন না। তাই নিজস্ব অর্থায়নে নির্মিত নৌকা এখন ভরসা। তবে ভরা বর্ষায় নৌকায় পারাপারে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। তখন তাদের ঝুঁকি নিয়েই পার হতে হয়। তারা অবিলম্বে নৌকার স্থলে রাস্তা নির্মাণে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মইনুল হক জানান, পাতিলঝাপা গ্রাম টুঙ্গিপাড়া উপজেলার ডুমুরিয়া ইউনিয়নের একটি যোগাযোগ বিচ্ছিন্ন গ্রাম ছিল, মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনায় পাতিলঝাপা গ্রামের সাথে সংযোগ স্থাপন করার জন্য তিন কিলোমিটার দৈর্ঘ্যের একটি রাস্তা নির্মাণ করা হচ্ছে।

তিনি আরো বলেন, ১২ ফিট প্রস্থের এই সড়কটির ব্যায় ধরা হয়েছে ২ কোটি ৭৪ লক্ষ টাকা। আশা করি দ্রুত সময়ের মধ্যে গণগত মান বজায় রেখে নির্ধারিত সময়ের মতো কাজ শেষ করতে পারবো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION