1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন

দেশজুড়ে ঈদে মিলাদুন্নবী উদযাপন করছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪৬ জন নিউজটি পড়েছেন।

আন্তর্জাতিক ডেস্ক

যথাযথ মর্যাদায় দেশজুড়ে ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহম্মদ (স.) জন্মবার্ষিকী ঈদে মিলাদুন্নবী উদযাপন করছে পাকিস্তান। গতকাল রাত থেকেই রাজধানী ইসলামাবাদসহ ছোটো-বড় বিভিন্ন শহরে আলোকসজ্জার কাজ শেষ হয়েছে।

৫৭০ খ্রিস্টাব্দে আরবি চান্দ্র বছরের তৃতীয় মাস রবিউল আউয়ালের ১২ তারিখ জন্মেছিলেন হযরত মুহম্মদ (স.)। মুসলিম বিশ্ব এই তারিখটিকে নবীর জন্মদিবস বা ঈদে মিলাদুন্নবী নামে উদযাপন করে। আরবি বর্ষপঞ্জি চাঁদের গতিবিধির ওপর নির্ভরশীল বলে বিশ্বের বিভিন্ন দেশে একদিন আগে বা পরে আসে ঈদে মিলাদুন্নবী। বাংলাদেশে গতকাল ঈদে মিলাদুন্নবী উদযাপিত হয়েছে, পাকিস্তানে হচ্ছে আজ।

অন্যান্য দেশের মুসলিমদের মতো পাকিস্তানের মুসলিমরাও এদিন প্রীতি মিছিল করেন, মসজিদে মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন হয় এবং বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। মিছিলের কারণে দেশটির বিভিন্ন শহরের পুলিশ বিশেষ ট্রাফিক পরিকল্পনাও ঘোষণা করে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি এবং প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পাকিস্তান ও সমগ্র বিশ্বের মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে বিশেষ বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে উভয়েই নবীর জীবনাচরণ থেকে শিক্ষাগ্রহণ করে ব্যক্তিগত জীবনে তার প্রয়োগের প্রতি গুরুত্ব দিয়েছেন।

বিবৃতিতে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি বলেন, “সর্বশক্তিমান আল্লাহ আমাদের নবীর জীবনপথকে এমনভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন, যেন আমরা আমাদের জীবনের সর্বক্ষেত্রে তাকে অনুসরণ করতে পারি। আমাদের প্রিয় নবী তার জীবদ্দশায় এমন একটি সমাজ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন, যে সমাজে ধনী-দরিদ্র সবাই মর্যাদাপূর্ণ জীবনযাপন করত।”

আজ বিভিন্ন বিভক্তি, অসহিষ্ণুতা এবং দমন-পীড়ণে বিপর্যস্ত এই বিশ্বে শান্তি ফিরিয়ে আনতে প্রয়োজন ভালবাসা, সহিষ্ণুতা এবং মানবাধিকার। মহানবীর জীবনাচরণকে অনুসরণ এবং চর্চার মাধ্যমে এই গুনগুলো আমরা অর্জন করতে পারি।”

প্রধামন্ত্রী শেহবাজ শরিফ তার বিবৃতিতে বলেন, “বৈশ্বিক এবং পাকিস্তানের মুসলিম উম্মাহের সামনে যেসব চ্যালেঞ্জ বর্তমানে উপস্থিত, সেসব মোকাবিলার উপায় আমাদের প্রিয় নবীর শিক্ষা এবং জীবনাচরণের মধ্যে নিহিত রয়েছে।”

“তিনি হচ্ছেন আমাদের পথপ্রদর্শক, ঘোর অন্ধকারে চলার জন্য প্রয়োজনীয় মশাল। এখন আমাদের যা করা উচিত, তা হলো—দেশের উন্নয়নের স্বার্থে যাবতীয় মতপার্থক্যকে দূরে রেখে ঐক্যবদ্ধ হওয়া। ১২ রবিউল আউয়াল খুবই মঙ্গলজনক একটি দিন। কারণ এই দিনই মহান আল্লাহ মানবতার পথপ্রদর্শককে পৃথিবীতে পাঠিয়েছিলেন।”

সূত্র : জিও টিভি

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION