1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন

মোল্লাহাটে ক্রেইন প্রকল্পের উদ্যোগে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী বিষয়ক প্রশিক্ষণের সমাপনী

Reporter Name
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ৫৯৪ জন নিউজটি পড়েছেন।

মোল্লাহাট(বাগেরহাট)প্রতিনিধিঃ

বাগেরহাটের মোল্লাহাটে ইউরোপীয়ান ইউনিয়ন এর সহায়তা ও কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড-এর নেতৃত্বে এবং উন্নয়ন সংস্থা জেজেএস এর উদ্যোগে‘ পুষ্টি উন্নয়নে অংশগ্রহণ মূলক সমন্বিত প্রকল্প’ (ক্রেইন) এর আওতায় উপজেলা অফিসার্স ক্লাবে প্রকল্পের উপকার ভোগী ও লীড ফার্মারদের নিয়ে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী বিষয়ক প্রশিক্ষন সম্পন্ন হয়েছে।

গতকাল বুধবার দুপুরে প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে মোল্লাহাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।এছাড়া কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড, বাগেরহাট এর লাইভলীহুড এ্যান্ড প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট মোক্তার হোসেন এবং ইরাস ভেঞ্চার লিমিটেড এর পরিচালক মোঃ ইছাহক আলী প্রশিক্ষণে সহায়ক এর দায়িত্ব পালন করেন। সমাপনী বক্তব্যে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন বলেন, আপনারা সকলে এই প্রশিক্ষণ শেষে এলাকায় যেয়ে একজন উদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বাস্তবে প্রয়োগ করে ভার্মি কম্পোষ্ট (কেঁচো সার) উৎপাদন, নিজের প্রয়োজন মেটানো এবং বানিজ্যিক উৎপাদনে নিজেকে সম্পৃক্ত করবেন। নিজে সাবলম্বি হবেন এবং একই সাথে অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে পুষ্টি সমৃদ্ধ খাবার ক্রয় এবং পরিবারের পুষ্টি চাহিদা নিশ্চিতে ভূমিকা রাখবেন। সমাজে পুরুষদের পাশাপাশি নারী উদ্যোক্তা সৃষ্টির গুরুত্ব সম্পর্কে তিনি বিশদ ভাবে আলোকপাত করেন। প্রধান অতিথি রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে জৈব বা কেঁচো সার ব্যবহারের প্রতি অধিকতর গুরুত্বারোপ করেন।

গত ২১ থেকে ২৪ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত ৪ ব্যাচের এই প্রশিক্ষনে উপজেলার ৭টি ইউনিয়ন থেকে প্রকল্পের ৮৪ জন নারী উপকার ভোগী ও ১৬ জন পুরুষ লীড ফার্মার সহ মোট ১০০ জন অংশ গ্রহন করবেন।প্রশিক্ষণ শেষে অংশ গ্রহনকারীদের প্রত্যেককে ভার্মি কম্পোষ্ট/জৈব সার উৎপাদনের প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হয়। উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডএর নেতৃত্বে ইউরোপীয়ইউনিয়ন-এর অর্থায়নে ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলায় (মোল্লাহাট, কচুয়া, মংলা ও শরণখোলা) সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টির সার্বিক উন্নয়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION