1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন

আজ ৮ ডিসেম্বর কালকিনি হানাদার মুক্ত দিবস

Reporter Name
  • প্রকাশিতঃ বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
  • ৪৮০ জন নিউজটি পড়েছেন।

মোঃ মিজানুর রহমান, কালকিনি থেকেঃ

মাদারীপুরের কালকিনি উপজেলা হানাদার মুক্ত দিবস আজ ৮ই ডিসেম্বর । ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধারা ঝাঁপিয়ে পড়েছিলেন পাকিস্তানি হানাদার বাহিনীর উপর। এতে করে পাকহানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের কাছে পরাজয় বরন করে। সেদিন তারা মুক্তিযোদ্ধাদের তোপের মুখে পরে কালকিনি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়।

উপজেলা মুক্তিযোদ্ধা পরিষদের সাবেক কমান্ডার আব্দুল জলিল নবধারা কে বলেন, স্বাধীনতা যুদ্ধের পুরো সময়জুরে এ উপজেলা ছিল পাকহানাদার বাহিন ও তাদের দোসর রাজাকার, আলবদরদের হত্যা, লুট, অগ্নিসংযোগ ও ধর্ষণের ঘটনায় ক্ষত-বিক্ষত। উপজেলা হানাদার মুক্ত করতে মুক্তিযোদ্ধারা দীর্ঘ ৯মাস উপজেলার বিভিন্নস্থানে হানাদার বাহিনীর সাথে কয়েকটি মুখোমুখি যুদ্ধসহ ১৫টি দুঃসাহসীক অভিযান চালায়। যেমন উপজেলার প্রধান কেন্দ্রবিন্দু লালপোল পাকহানাদার বাহিনীর শক্তঘাটিতে মুক্তিযোদ্ধারা হামলা চালায়। পরে পাকহানাদাররা দিশেহারা হয়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এবং পাকহানাদারবাহিনীর দখলে থাকা উপজেলার করিমগঞ্জবাজার ঘাটি গুড়িয়ে দেয় মুক্তিযোদ্ধারা। সেদিনই কালকিনিকে হানাদার মুক্ত ঘোষনা করা হয়। এদিকে এ দিবসটি উপলক্ষে ৮ই ডিসেম্বর দিনব্যাপী উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা পরিষদের উদ্যোগে আনন্দর‌্যালী ও আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মুক্তিযোদ্ধা মজিদ মোল্লা বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে আমাদের জীবন বাজি রেখে স্বাধীনতার পক্ষে কাজ করেছি। একারনে আমরা একটি স্বাধীন দেশ উপহার পেয়েছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার দীপংকর তঞ্চঙ্গ্যা নবধারা কে বলেন, এ দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা পরিষদের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION