1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন

কালিয়ায় গঙ্গাধর পাগল ঠাকুরের ১৫২ তম বাৎসরিক মহোৎসব অনুষ্ঠিত !

Reporter Name
  • প্রকাশিতঃ শুক্রবার, ৭ জানুয়ারী, ২০২২
  • ২৯০ জন নিউজটি পড়েছেন।

মোঃ জিহাদুল ইসলাম, কালিয়া (নড়াইল) প্রতিনিধিঃ

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতী থানার দেবদুন গ্রামে আধ্যাত্মিক ব্যক্তিত্ব গঙ্গাধর পাগল ঠাকুরের ১৫২ তম বাৎসরিক মহোৎসব ও মতুয়া সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। দেশী বিদেশী অনেক সনাতন ধর্মালম্বীসহ অন্যান্য ধর্মের পাগল ঠকুরের ভক্তরা এই আশ্রমে তাদের মনোবাসনা পূর্ণ করতে আসেন।

তাদের বিশ্বাস, এই আধ্যাত্মিক সাধকের আশ্রমে যে কোন সমস্যার সমাধান চেয়ে কেউ নিরাশ হয়না। আর এই ভক্তি ও বিশ্বাসের ওপর ভর করেই প্রতি বছর ২০ থেকে ২৩ পৌষ পর্যন্ত পাগল ভক্তরা এই আশ্রমে মহোৎসবে শামিল হয় এবং প্রতিবছর ভক্তের সংখ্যা বেড়ে চলায় ২ একর ২৭ শতক জমির উপর প্রতিষ্ঠিত আশ্রমটিতে জায়গা সংকুলান হয়না বলে আশ্রম কমিটি জানান। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি বিবেচনায় আনার জন্য দৃষ্টি আকর্ষন করেন তারা। তিন দিন ব্যাপী মহোৎসব ৫ জানুয়ারী (২০ পৌষ) সন্ধায় ধর্মীয় আলোচনার মধ্য দিয়ে শুরু হয়, ৬ জানুয়ারী ভোর থেকে দুপুর ১টা পর্যন্ত মহোৎসব উদযাপন ও প্রসাদ বিতরণ এবং রাত ১০টা থেকে ধর্মীয় নাটক অনুষ্ঠিত হয়, এভাবে ৮ জানুয়ারী (২৩ পৌষ) পর্যন্ত বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে এই মহোৎসবের পরিসমাপ্তি ঘটে। এ ছাড়া প্রতিমাসে পূর্ণিমার তিথীতে এই আশ্রমে উৎসবসহ বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করা হয় এবং প্রতি সোববার পগল সভা হয় বলেও আশ্রম কমিটি জানান। উৎসব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিাসাবে উপস্থিত ছিলেন, কালিয়া উপজেলা চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষসহ উপজেলার জয়নগর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান কাজী আইয়ু হোসেন, বাঐসোনা ইউপির চেয়ারম্যান এস,এম চুন্নু শেখ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার তরিকুল আলম মুন্নুসহ স্থাণীয় সকল ধর্মালম্বী গণ্যমান্য ব্যক্তিবর্গ। তারা আশ্রমের উন্নয়ন কল্পে অনুদান প্রদান করে বক্তব্যে বলেন, প্রতিবছর এই মেলা সকল ধর্মের লক্ষ লক্ষ মানুষের উপস্থিতি প্রমান করে যে, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রিতির দেশ। এখানে সকল ধর্মালম্বীরা মিলে মিশে মেলা পরিচালনার দায়িত্বে নিয়োজিত থেকে সম্প্রির বন্ধনকে অটুট রাখে। এই মেলায় সাংসারিক কাজে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিসের দোকান, শিশুদের বিনোদনের বিভিন্ন ব্যবস্থা, হরেক রকম খাবারের সমারোহ থাকায় সকল শ্রেনী পেশার নারী পুরুষ ও শিশুদের উপস্থিতি মেলার শ্রীবৃদ্ধি করে বলে বক্তারা জানান।

আশ্রম কমিটির সভাপতি সুবোধ কুমার বিশ্বাস ও সাধারন সম্পাদক অসীম কুমার ভক্ত জানান, গতবছর করোনার কারণে আমাদের উৎসবটি স্বল্প পরিষরে করা হয়েছিল। এ বছর করোনার চাপ কম থাকায় ভক্তের সংখ্যা অনেক বেড়ে গেছে। এখানে আইনশৃংখলা বাহিনী সুন্দরভাবে তাদের দায়িত্ব পালন করছে। কোন অপ্রতিকর ঘটনা ঘটেনি। নির্বিঘেœ আগতরা উৎসব উপভোগ করছে। আমরা সাম্প্রায়িক সম্প্রিতির উর্ধ্বে থেকে মানব সেবায় নিজেদের উৎসর্গ করতে চাই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION