1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

রামপালে প্রান্তিক কৃষকদের সাথে মাঠ দিবস অনুষ্ঠিত

Reporter Name
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ২৭৪ জন নিউজটি পড়েছেন।

সুজন মজুমদার, রামপাল (বাগেরহাট ) প্রতিনিধিঃ

বাগেরহাটের রামপালে প্রান্তিক কৃষকদের সাথে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ২০২১- ২০২০ অর্থবছরে গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন আওতাধীন ভার্মি কম্পোস্ট উপলক্ষে এই মাঠ দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১২ টায় উপজেলার উজড়কুড় ইউনিয়নের রসসেন এশারদ্দিন স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা মাঠে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কৃষ্ণা রাণী মন্ডল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোঃ ফজলুল হক। বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাগেরহাট জেলার উপ-পরিচালক আজিজুর রহমান। অন্যান্যর মধ্যে বক্তব্য দেন, উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিবেকানন্দ পাল, পরিমল কুমার বিশ্বাস, নিগার সুলতানা, সুমন কুমার মন্ডল, সজীব বিন সাইদ, কৃষক এসএম আলমগীর হোসাইন, মহিদুল ইসলাম প্রমূখ।

এসময় প্রধান অতিথির বক্তব্য ফজলুল হক বলেন, কৃষকদের মাঠ প্রকল্পের খামার বাস্তবায়নের জন্য উন্নতমানের চাষের কোনো বিকল্প নেই। জমিতে ভার্মি কম্পোস্ট /জৈব সার ব্যবহারে ফসল উৎপাদন বৃদ্ধি পেয়ে থাকে। আমাদের উন্নত দেশ ও স্বাবলম্বী হতে হলে খেয়াল রাখতে হবে আশেপাশে কোনো ফসলি জমি যাতে পতিত পড়ে না থাকে। বাড়িতে গরুর জৈব সার অযথা ফেলে না দিয়ে একটা নিদিষ্ট জায়গায় গর্ত করে অন্তত ৬ মাস পঁচিয়ে জমিতে প্রয়োগ করলে অভাবনীয় সুফল পাওয়া যাবে। পাশাপাশি প্রান্তিক কৃষকরা যদি ধান চাষের পাশাপাশি তেল,ডাল ও মশলা জাতীয় ফসল উৎপাদন করে থাকে তাহলে পরিবারের চাহিদা মিটিয়ে দেশের চাহিদা ও মেটানো সম্ভব বলে মনে করেন ফজলুল হক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION