1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

দুমকিতে বোরো চাষীদের অতন্দ্র জরিপ সম্পর্কে অবহিতকরন

Reporter Name
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ৩১০ জন নিউজটি পড়েছেন।
দুমকি (পটুয়াখালী) প্রতিনিধিঃ
পটুয়াখালীর দুমকিতে উপজেলা কৃষি অফিসের সহায়তায় গত বছরের চেয়ে ৫গুন বেশি জমিতে বোরো আবাদ রোপন করা হয়েছে। দুমকি উপজেলার ৫টি ইউনিয়নের পাংগাশিয়া, মুরাদিয়া, শ্রীরামপুর, রাজাখালী, আংগারিয়া ও লেবুখালীর কিছু অংশে গত বছরের চেয়ে এবছর ১৬০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।
কৃষকদেরকে বোরো চাষের সাথে সংশ্লিষ্ট সকল আধুনিক কৃষি প্রযুক্তি অবহিত করা প্রয়োজন বলেই অতন্দ্র জরিপ প্রযুক্তির মাধ্যমে মাঠে নেমে উপজেলা কৃষি কর্মকর্তা মেহের মালিকা সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ কৃষকদেরকে বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকা মাজরা, পাতা মোড়ানো, গান্ধী ও ব্লাস্ট রোগসহ অন্যান্য রোগের উপস্থিতি সনাক্তকরণের জন্য এই পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দেন। অতন্দ্র জরিপ মাঠগুলো মধ্যে মুরাদিয়ার সন্তোষদি, শ্রীরামপুরের দুমকি, লেবুখালীর আঠারোগাছিয়া, আংগারিয়ার জলিশা ও পাংগাশিয়ার আলগী গ্রামে প্রদর্শনী নিয়ে কৃষকদেরকে পোকা সম্পর্কিত ধারনা দেওয়া হয়। দুমকির কৃষক মহিউদ্দিনের কাছে আলাপকালে বলেন, উপজেলা কৃষি অফিসের সহায়তায় এই অতন্দ্র জরিপের মাধ্যমে আমরা উপকৃত হয়েছি এবং নতুন প্রযুক্তির মাধ্যমে বোরো চাষে উৎসাহিত হয়েছি।
উপজেলা কৃষি কর্মকর্তা মেহের মালিকা নবধারা কে বলেন, উপজেলার ৫টি ইউনিয়নের ৫টি মাঠকে অতন্দ্র জরিপ মাঠ নির্ধারন করে প্রতি সপ্তাহে সকাল ৮ টার পূর্বে অথবা বিকাল ৫ টার পরে মাঠে নেমে পোকার উপস্থিতি সনাক্ত করে কৃষকদেরকে পরবর্তী করনীয় বিষয় সম্পর্কে অবহিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION