1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

চিতলমারীতে তাপদাহে কপাল পুড়ছে সবজি চাষিদের 

শফিকুল ইসলাম সাফা (স্টাফ রিপোর্টার) চিতলমারীঃ
  • প্রকাশিতঃ শনিবার, ১৬ জুলাই, ২০২২
  • ৩৯৭ জন নিউজটি পড়েছেন।

 

ভরাবর্ষা মৌসুমে বৃষ্টির দেখা নেই। প্রচন্ড রোদে চৌচির হচ্ছে ফসলের ক্ষেত। আষাঢ়-শ্রাবণে এমন বৈরি আবহাওয়া আগে কখনো দেখেনি কেউ। অনাবৃষ্টির ফলে কৃষি প্রধান বাগেরহাটের চিতলমারী উপজেলায় বর্ষাকালীন সবজি চাষ করে হাজার-হাজার চাষিরা এখন চরম হতাশায় ভুগছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার অধিকাংশ চিংড়ি ঘেরের পাড়ে ও অনাবাদি জমিতে ব্যাপক ভাবে শশা, করলা, লাউ, কুমড়াসহ নানা ধরণের বর্ষাকালীন সবজি আবাদ করা হয়েছে। এসব ফসল বর্ষা নির্ভরশীল হওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা। এখন ভরা বর্ষা মৌসুম চললেও কোন বৃষ্টির দেখা নেই। প্রচন্ড রোদে সবজি ক্ষেতের গাছ শুকিয়ে যাচ্ছে। এতে চরম হতাশায় ভুগছেন চাষিরা। রাত-দিন ক্ষেতে পানি ঢেলেও কোন কাজে আসছে না বলে জানান চাষিরা।

উপজেলার শ্যামপাড়া গ্রামের সবজি চাষী নির্মল মন্ডল, অসীম মন্ডল, সুরসাইল গ্রামের সজল মন্ডল, হাবিবুল্লাহ বিশ্বাসসহ অনেকে হতাশা ব্যক্ত করে জানান, রোদে সবজি ক্ষেতের গাছ পুড়ে যাচ্ছে। এমন আবহাওয়া আগে কখনো দেখেননি তারা। ক্ষেতে পানি দিয়েও কোন কাজ হচ্ছে না। এ পরিস্থিতিতে অনেকে ঋণ-কর্য করে টাকা এনে চাষাবাদে ব্যয় করেছেন এখন আসল চালান ঘরে তুলতে পারবেন কিনা সে বিষয়ে চরম হতাশায় ভুগছেন।

এ বিষয়ে উপজেলা সহকারী কৃষি অফিসার অসীম কুমার দাস জানান, জলবায়ু পরিবর্তনের একটা বিরূপ প্রভাব পড়েছে। ফলে ভরা বর্ষামৌসুমে বৃষ্টি হচ্ছে না তেমন। এ বছর উপজেলায় ৬শ’ হেক্টর জমিতে শশা ও ২শ’ হেক্টর জমিতে করোলাসহ বিভিন্ন জমিতে বর্ষাকালীন সবজি আবাদ করা হয়েছে।

এখানকার সবজি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক চাহিদা মিটিয়ে আসছে কিন্তু এমন আবহাওয়া চলতে থাকলে চাষিদের ফলনে ঘাটতি দেখা দিবে।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION