1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

চিতলমারীতে বোরো ধানের বাম্পার ফলন, দাম ভাল পেয়ে খুশি কৃষকরা

শফিকুল ইসলাম সাফা, স্টাফ রিপোর্টার, চিতলমারী, বাগেরহাট
  • প্রকাশিতঃ রবিবার, ৫ মে, ২০২৪
  • ১২৮ জন নিউজটি পড়েছেন।

শফিকুল ইসলাম সাফা, চিতলমারী 

বাগেরহাটের চিতলমারীতে আবহাওয়া অনুকুলে থাকায় চলতি বোরো মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় নতুন ধান কাটা প্রায় সম্পন্ন হয়েছে । ধানের বাম্পার ফলন ও ভালো দাম পেয়ে খুশি এলাকার কৃষকরা । ছাড়িয়ে গেছে উৎপাদনের লক্ষ্যমাত্রা।

তবে ধানেরে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় আরো দাম বৃদ্ধির দাবি জানান কৃষকরা।চিতলমারী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো আবাদে এ উপজেলার ৭টি ইউনিয়নে ১২হাজার ১৫৬ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়ে ছিলো। এর মধ্যে হাইব্রিড ১২হাজার ৭৪হেক্টর ও উপশি ৮২হেক্টর।

 

আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধরন করা হয়েছে ৮৫ হাজার ৯২মে:টন। এরমধ্যে প্রায় ৯৮ ভাগ ধান কর্তন করে কৃষকরা তাদেও কাক্সিক্ষত ফসল ঘরে তুলেছেন। এছাড়া প্রতিহেক্টর জমিতে ৫টন চাল উৎপাদন হবে বলেও কৃষি অফিস জানান। তবেবেশি জমিতে ধান আবাদ ও ভাল ফলন হওয়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

 

এ উপজেলার কৃষকরা বলেন, এবার ধানের বাম্পার ফলন হয়েছে।তবে দামের ব্যাপারে শঙ্কাও জানিয়েছেন তারা। অনেক কৃষক জানান, প্রায় প্রতিবছর ফসল ঘরে তোলার পর ধানের দাম কমে যায়। এমটা যাতে না হয় সরকারের প্রতি এই অনুরোধ জানান তারা।উপজেলা কৃষি অফিসার মো: সিফাত- আল- মারুফ বলেন, চিতলমারী উপজেলায় ১২হাজার ১৫৬হেক্টর জমিতে রোরো ধানের আবাদ করা হিেছল। যার অধিকংশই হাইব্রিড।

 

এবার আবহাওয়া ভাল থাকায় ধান আগে ভাগে কর্তন করা হয়েছে। এপর্যন্ত ১২হাজার হেক্টর জমির ধান কাটা সম্পন্ন হয়েছে।ধানের ফলন ও ভাল। চালে হেক্টর প্রতি ৫টন ফলন পাওয়া গেছে। শুস্ক আবহওয়া থাকায় কৃষকরা ধান ভাল ভাবে ঘরে উঠাতে পারছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION