1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:২২ অপরাহ্ন

সংবাদ প্রকাশের পরও কালিয়ায় অযত্নে ও অবহেলায় পড়ে আছে মুক্তিযোদ্ধাদের ইতিহাস সম্বলিত স্মৃতিস্তম্ভ !

মোঃ জিহাদুল ইসলাম, (নড়াইল) প্রিতিনিধি
  • প্রকাশিতঃ বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ২৪৩ জন নিউজটি পড়েছেন।

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতী থানার ৬ নং খাশিয়াল ইউনিয়নের চোরখালী গ্রামে গণহত্যায় ব্যবহৃত বদ্ধভূমি সংরক্ষন ও মুক্তিযোদ্ধাদের সংক্ষিপ্ত ইতিহাস সম্বলিত স্মৃতিস্তম্ভের রক্ষনাবেক্ষনের কোন পদক্ষেপ নেইনি প্রশাসন। নির্মানকালের সাড়ে তিন বছর অতিবাহিত হলেও অযতেœ ও অবহেলায় পড়ে আছে এখনো।

উল্লেখ্য গত বছরের ৬ সেপ্টেম্বর আঞ্চলিক দৈনিক সমাজের কথাসহ কয়েকটি জাতীয়, আঞ্চলিক ও অনলাইন পোর্টালে “কালিয়ায় অযতেœ ও অবহেলায় মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ” শিরোনামে খবর প্রকাশিত হয়। ইউএনও কালিয়া মোঃ আরিফুল ইসলাম স্মৃতিস্তম্ভটি রক্ষনাবেক্ষনের ব্যপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন। কিন্তু বছর হতে চললেও এখনো কোন পদক্ষেপ নেওয়া হয়নি। স্মৃতিস্তম্ভের উত্তর ও দক্ষিন পাশের স্টীলের বেষ্টনীর ওপরের সুদৃশ্যমান অংশটুকু কে বা কারা ভেঙ্গে নিয়ে গেছে। এছাড়া ভিতরে আবর্জনার স্তুপ এখনো দৃশ্যমান, ওয়াশ রুম, বেসিং, ইলেকট্রিক সুইট-সকেট সবই ভেঙ্গে ফেলেছে উশৃঙ্খল ও মাদকাসক্তরা। কতৃপক্ষের দায়িত্বহীনতার কারণেই স্মৃতিম্বটি স্মৃতিহীন হয়ে পড়ছে বলে সচেতন মহল মনে করেন। সোলার প্লান্টের মাধ্যমে নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা থাকলেও অদ্যবধি আলো জ্বলেনি সেখানে। এছাড়া স্মৃতিস্তম্ভের ভিতরে গভীর নলকূপ ও ওয়াশরুমের ছাদে একটি ৫০০ লিটার টেংকি থাকলেও দায়িত্বপ্রাপ্ত কোন লোক না থাকায় আগাছায় ভরে গেছে স্তম্ভের চারপাশ। মূল গেইটে একটি নামমাত্রা তালা লাগানো থাকলেও বেষ্টনী ভেঙ্গে যাওয়ায় অতি সহজেই মাদকাসক্তরা সহজেই টপকে ভিতরে গিয়ে আড্ডা মারে বলে জানা যায়। স্মৃতিফলকে জাতীর সুর্য্য সন্তান নড়াইল জেলার মুক্তিযোদ্ধাদের সংক্ষিপ্ত ইতিহাস লেখা থাকলেও কয়েকটি লাইন মুছে গেছে। স্থাণীয় মুক্তিযোদ্ধারা মনে করেন, এটা মুক্তিযোদ্ধাদের নিয়ে তামাশার শামিল।

এ বিষয়ে কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুল ইসলাম নবধারা কে বলেন, এ পর্যন্ত এলাকাবাসী কোন অভিযোগ দেয়নি, তাই ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। তাদের অভিযোগ পেলে মহান এ স্মৃতিস্তম্ভটি রক্ষনাবেক্ষনের ব্যপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করবেন বলে তিনি জানান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION