1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

চিতলমারীতে সরিষার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন কৃষকরা

শফিকুল ইসলাম সাফা, চিতলমারী
  • প্রকাশিতঃ শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ১৭৯ জন নিউজটি পড়েছেন।

চিতলমারী উপজেলায় সরিষার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন এখানকার সরিষা চাষ কৃতকৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকলে এবছর সরিষার বম্পার ফলন হবে বলে আশা করছেন তারা।দেশের ভোজ্য তেলের ঘাটতি কমাতে বর্তমান সরকারের মহা পরিকল্পনার অংশ হিসেবে চিতলমারী উপজেলায় বাড়ছে সরিষার আবাদ।

উপজেলা কৃষি বিভাগ জানান, গত মৌসুমের তুলনায় ২১৪ হেক্টর জমিতে অধিক তেল উৎপাদনশীল উফশী জাতের সরিষা আবাদ করা হয়েছে।এর মাধ্যমে কৃষকরা নিজেদের চাহিদা মিটিয়ে বিক্রিও করতে পারবেন। ২০২৫ সালের মধ্যে বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী ভোজ্য তেল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ঘাটতি কমিয়ে আনতে মাঠ পর্যায়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।

চিতলমারী উপজেলা কৃষিকর্মকর্তা মোঃ সিফাত আল মারুফ জানান, বর্তমান কৃষি বান্ধব সরকারের ঐকান্তিক প্রচেষ্টার ফলশ্রæতিতে ভোজ্য তেলের ঘাটতি কমাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছি আমরা। তেল উৎপাদন বাড়াতে রাজস্ব কর্মসূচি ও এনএটিপি-২ প্রকল্পের মাধ্যমে প্রণোদনা ও প্রদর্শনী দিয়ে বৃদ্ধি করা হয়েছে সরিষার আবাদ। ইতিমধ্যে এউপজেলায় বারি-১৪, বারি- ১৭, বারি- ১৮ ও বিনা-৯ জাতের সরিষার আবাদ বৃদ্ধি পেয়েছে। তবে বারি ১৪ জাতের সরিষার আবাদ হয়েছে সবচেয়ে বেশী। এবছর চিতলমারীতে ১৯১ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ২১৪ হেক্টরে।

বড়বাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়ির শিক্ষক মুন্সি মাহফুজুর রহমান বলেন, ভোজ্য তেলের দাম বৃদ্ধির ফলে এবার প্রায় একবিঘা জমিতে মাঘি জাতের সরিষা আবাদ করেছি। আশা করছি ফলন ভালো পাবো।

চরচিংগড়ী গ্রামের সরিষা চাষি মফিজুর রহমান, ৩৩ শতক ও আবেদ আলী প্রায় ৪০ শতক জমিতে এবছর কৃষি বিভাগের পরামর্শে বারি ১৪ জাতের সরিষা আবাদ করেছে। তারা বলেন, আবহাওয়া ভাল থাকায় ফুল ভাল ধরেছে আশা করছি ফলন ও ভাল পাবো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION