1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

চিতলমারীতে বিশুদ্ধ পানির তিব্র সংকট, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে নেই সুপেয় পানি

শফিকুল ইসলাম সাফা (স্টাফ রিপোর্টার) চিতলমারী
  • প্রকাশিতঃ শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
  • ২৪৯ জন নিউজটি পড়েছেন।

বাগেরহাটের চিতলমারীতে গ্রীস্মের শুরুতে বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। সুপেয় পানির জন্য কলসি বা বোতল করে ফিল্টারের পানির জন্য দুর দুরান্তে যেতে হচ্ছে মানুষের। অনেক এলাকার মানুষ বাধ্য হয়ে অপািরশোধীত পানি পান করছে।ফলে পানি বাহিত নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন সচেতন মহল।

সংশ্লিষ্ট সূত্র গুলো থেকে জানা যায় , উপজেলার ৯০ ভাগ টিউবয়েলে অতিমাত্রায় আর্সেনিক ও বেশীর ভাগ টিউবয়েল ও পিএস এফ অকেজো হয়ে পড়ে আছে। এবং পুকুুরের পিএসএফ সচল থাকলেও পুকুরে বর্তমানে পানি কম থাকায় এর সুফল পাচ্ছেনা সাধারন জনগণ। ফলে গ্রীস্মের শুরুতেই পানীয় জলের তীব্র সংকট দেখে দিয়েছে। এছাড়া সরকার পল্লী এলাকায় নিরাপদ পানি প্রকল্পের আওতায় জনস্বাস্থ্য প্রকৌকশী অধিদপ্তরের বাস্তবায়নে রেইন ওয়াটার হাবিস্টিং সিষ্টেম ( আরডক্লিউএইচ) বৃষ্টির পানি ধরে রাখর জন্য সহায়তা করলে তাও চাহিদার তুলনায় অপ্রতুল। আবার এসব জলাধারে বছ রে ৬ মাসের বেশী পানি পাওয়া যায়না।
এছাড়া উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সুপেয় পানির ব্যাবস্থা না থাকায় শত, শত শিক্ষার্থীর বিশুদ্ধ খাবার পানির সংকট রয়েছে।তারা আর্সেনিক যুক্ত পানি পান করছে । এউপজেলার বাসা বাড়ি হোটেল রেস্তোরায় সুপেয় পানির অভাবে পুকুর খালের পানি ব্যাবহার হচ্ছে। বিভিন্নি লোক ভ্যানযোগে পুকুর থেকে এসব পানি এনে বিক্রি করছে হোটেল রেস্তোরায়।
উপজেলা জনস্বাস্থ্য উপ: প্রকৌশলী শেখ আজমল হোসেন জানান, এলাকায় মাটির নিচে ১০/১২ ফুট গভীর ভেদে বালুর যে স্তর পাওয়া যাচ্ছে তাতে লবণাক্ততা বেশি। ৯০ ভাগ নলকুপের পানিতে মাত্রারিক্ত আর্সেনিক ও লবণাক্ততা রয়েছে। এউপজেলার ২০ভাগ এলাকায় গভীর নলকুপ স্থাপনে সফলতা পেয়েছে। বাকি ৮০ ভাগ এলাকায় গভীর নলকুপ বসেনা। চাহিদা মেটাতে সরকার বিভিন্ন ভাবে কাজ করে যাচ্ছেন। বিশুদ্ধ পানি সংকট নিরসনের জন্য মধূমতী নদী থেকে পাইব লাইনের মাধ্যমে পানি বিশুদ্ধ করে সাপ্লাই করা গেলে চিতলমারী উপজেলায় পানির সংকট অনেকটা দুর হতো।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION