1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন

নড়াইলে খাল খননে প্রাণ ফিরেছে ৩০০ বিঘা পতিত জমির

শরিফুল ইসলাম, স্টাফ রিপোর্টার, নড়াইল
  • প্রকাশিতঃ বুধবার, ১৪ জুন, ২০২৩
  • ২২৮ জন নিউজটি পড়েছেন।

খাল খননে নড়াইল সদর উপজেলার সিংগাশোলপুর ইউনিয়নের দূত-পাতাল বিলে ৩০০ বিঘা পতিত জমির প্রাণ ফিরেছে। এসব জমিতে ফসল উৎপাদনের স্বপ্ন বুনছেন ওই অঞ্চলের হাজারো কৃষক। দীর্ঘ দিনের জলাবদ্ধতার কারণে সঠিক সময়ে ফসল রোপণ করতে পারে না স্থানীয় কৃষকরা। যার ফলে দূত-পাতাল বিলে অনাবাদী হয়ে পড়ে থাকতো ৩০০ বিঘা জমি।

পতিত এ জমিতে চাষাবাদ করে ভাগ্য ফেরাতে খাল খননের উদ্যোগ নিয়েছে স্থানীয় ইউপি সদস্য শেখর বিশ্বাস। গ্রামবাসীদের কাছ থেকে যোগাড় করা টাকা দিয়ে খাল খননের কাজ শুরু করেন তিনি। এরই মধ্যে খাল খনন শেষ হয়েছে। মঙ্গলবার(১৩জুন) বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, খাল খননের জন্য ওই বিলের জলাবদ্ধতার নিরসন হয়েছে। চাষাবাদের উপযোগী হয়ে উঠেছে পতিত ৩০০ বিঘা জমি৷ জমিগুলোতে তিন ফসল উৎপাদন সম্ভব বলে জানিয়েছেন চাষিরা।

জমির মালিক কৃষক তবিবুর রহমান বলেন, জলাবদ্ধতায় আমরা এ জমিতে কোনো ফসল উৎপাদন করতে পারতাম না। ইউপি সদস্য শেখর বিশ্বাসের উদ্যোগে আমরা সবাই একত্রিত হয়ে খাল খনন করেছি। এখন থেকে এ বিলে তিনটি ফসল উৎপাদন করা যাবে। যা জেলার কৃষিতে একটি বড় ভূমিকা রাখবে।

এ বিষয়ে সিংগাশোলপুর ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ড সদস্য শেখর বিশ্বাস বলেন, এ মাঠে পাঁচ-সাতটি গ্রামের প্রায় হাজারো পরিবারের জমি আছে। জলাবদ্ধতার কারণে কেউ ফসল উৎপাদন করতে পারে না। জমিতে ফসল উৎপাদনের জন্য কেনাল ভিত্তিক খাল খননের জন্য আমি তিন বছর ধরে সবার বাড়ি বাড়ি গিয়ে কথা বলেছি। সবাই আমার সঙ্গে একমত হয়ে খাল খননের উদ্যোগ নেন। পরবর্তীতে সবার সহযোগিতায় খাল খনন করা হয়েছে। ফলে এই দূত-পাতাল বিলের কৃষকেরা নতুন করে তিন ফসল উৎপাদনের সম্ভাবনা খুঁজে পেয়েছে।

সিংগাশোলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম হিটু বলেন, আমরা চেষ্টা করেছিলাম সরকারিভাবে এখানে একটি খাল খননের জন্য। তার আগেই এলাকার মানুষের সহযোগিতায় খালটি খনন করা হয়েছে। এতে করে অনেক ফসল উৎপাদন হবে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন বলেন, আমাদের নজরে বিষয়টি এসেছে। চেষ্টা করবো মন্ত্রণালয়ে প্রকল্প দিয়ে এখানে একটি খাল খননের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION