1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

কোটালীপাড়ায় দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় মানববন্ধন

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি
  • প্রকাশিতঃ শনিবার, ১৭ জুন, ২০২৩
  • ৩২২ জন নিউজটি পড়েছেন।
প্রভাবশালীদের দখলে চলে যাচ্ছে একের পর এক বিল। অপরিকল্পিত ভাবে কাটা হচ্ছে মাছের ঘের। নষ্ট হচ্ছে ফসলী জমি। ধবংস হচ্ছে দেশীয় মাছ ও জীববৈচিত্র্য।
ভূমির শ্রেণি পরিবর্তন আইন থাকলেও প্রভাবশালী ব্যক্তিরা এই আইনের তোয়াক্কা না করে অপরিকল্পিত ভাবে কেটে যাচ্ছে একটার পর একটা মাছের ঘের। দখল করে নিচ্ছে সরকারি খাল ও জলাভূমি।
আর এই খাল বিল, দেশীয় মাছ, জীববৈচিত্র্য রক্ষা ও অপরিকল্পিত ভাবে মাছের ঘের কাটার প্রতিবাদে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় মানববন্ধন করেছে দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষা কমিটি।
আজ শনিবার উপজেলার পারকোনা বিলে সকাল ১০ টা থেকে ১১টা পর্যন্ত দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষা কমিটি এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।
এ সময় দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষা কমিটি সভাপতি নজরুল ইসলাম হাজরা মন্নু, সাধারণ সম্পাদক মিজানুর রহমান বুলু, কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের সাবেক ভিপি হায়দার হাজরা, যুবলীগ নেতা মুন্সী মিরাজ, শেখ আজিজ, সাংবাদিক মাহবুব সুলতান বক্তব্য রাখেন।
দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি নজরুল ইসলাম হাজরা মন্নু বলেন, উপজেলার বিভিন্ন বিলের সরকারি খাল ও জলাভূমি দখল করে মাছের চাষ করছে। যার ফলে দেশীয় মাছ ধবংস হয়ে যাচ্ছে। আমরা এই খালগুলো দ্রুত সময়ের মধ্যে দখলমুক্ত করার দাবি জানাচ্ছি। যদি দ্রুত সময়ের মধ্যে সরকারি খাল ও জলাভূমি দখলমুক্ত না করা হয় তাহলে আমরা আমাদের সংগঠনের পক্ষ থেকে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।
দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান বুলু বলেন, কোটালীপাড়া উপজেলার বিভিন্ন বিলে ভূমির শ্রেণি পরিবর্তন আইন না মেনে অনেকেই অপরিকল্পিত ভাবে মাছের ঘের কেটে দেশীয় মাছ ও জীববৈচিত্র্য ধবংস করছে। এই অপরিকল্পিত ভাবে মাছের ঘের কাটার ফলে ফসলী জমি কমে যাচ্ছে। তাই আমরা এই অপরিকল্পিত ভাবে মাছের ঘের কাটা বন্ধের দাবি জানাচ্ছি।
কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের সাবেক ভিপি হায়দার হাজরা বলেন, চায়না ম্যাজিক জাল দিয়ে নির্বিচারে দেশীয় মাছ নিধন করা হচ্ছে। আমরা এই দেশীয় মাছ রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।
উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ বলেন, দেশীয় মাছ, জীববৈচিত্র্য ও ফসলী জমি রক্ষার জন্য আমরা নানা ধরণের পদক্ষেপ গ্রহণ করেছি। এছাড়া ভূমির শ্রেণি পরিবর্তন আইন মেনে পরিকল্পিত ভাবে যাতে মাছে ঘের কাটা হয় সে জন্য আমরা প্রচার প্রচারণা চালাচ্ছি। যদি কেউ এই আইন না মেনে ভূমির শ্রেণি পরিবর্তন ঘটায় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION