1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

রাশিয়াকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সেনাবাহিনী গড়ার নির্দেশ দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৪ জন নিউজটি পড়েছেন।

রাশিয়ায় সেনাবাহিনীতে অন্তত ১ লাখ ৮০ হাজার সদস্য বাড়ানোর আদেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

 

সোমবার (১৬ সেপ্টেম্বর) দেওয়া এ আদেশের মাধ্যমে চীনের পর দ্বিতীয় বৃহত্তম সেনাবাহিনী গড়ে তোলার পরিকল্পনার দিকে এক ধাপ এগিয়ে যান তিনি।

 

ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত আদেশের কপিতে দেখা যায়, সশস্ত্র বাহিনীতে সদস্য সংখ্যা ২৩ লাখ ৮০ হাজারে উন্নীত করার নির্দেশ দিয়েছেন পুতিন। এরমধ্যে সক্রিয় সদস্য থাকবে ১৫ লাখ সেনা।

 

সামরিক থিংক ট্যাংক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) এর তথ্যানুসারে, এই ধরনের বৃদ্ধির ফলে সক্রিয় সেনা সদস্যের সংখ্যায় যুক্তরাষ্ট্র এবং ভারতকে ছাড়িয়ে যাবে রাশিয়া। সক্রিয় সেনাবাহিনীর দিক থেকে বেইজিংয়ের পরের অবস্থানে থাকবে মস্কো।

 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এ নিয়ে তৃতীয় দফায় সেনা বাড়ানোর নির্দেশ দিলেন রুশ প্রেসিডেন্ট। ঘোষণাটি এমন সময়ে এলো, যখন রাশিয়ান বাহিনী পূর্ব ইউক্রেনে আরো কিছুটা অগ্রসর হওয়ার এবং ইউক্রেনীয় বাহিনীকে রাশিয়ার কুরস্ক অঞ্চল থেকে বের করে দেওয়ার চেষ্টায় রয়েছে।

 

চলতি বছরের জুনে পুতিন ইউক্রেন যুদ্ধে জড়িত সেনার সংখ্যা প্রায় ৭ লাখ বলে জানিয়েছিলেন।

 

২০২২ সালের শেষের দিকে ইউক্রেনের পাল্টা আক্রমণের মুখে ৩ লাখেরও বেশি রিজার্ভ সেনা তলব করেছিল রাশিয়া। এরপর থেকে দেশটি উচ্চ বেতনের প্রলোভন দেখিয়ে স্বেচ্ছাসেবক সৈন্য নিয়োগের উপর নির্ভর করছে।

 

তবে লক্ষ্য পূরণে প্রতিরক্ষা ব্যয় বাড়াতে রাশিয়া আসলেই সক্ষম হবে কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। অনেকের মতে, পুতিন হয়তো আরো বেশি নারীকে সেনাবাহিনীতে কাজ করার অনুমতি দেওয়ার জন্য আইন পরিবর্তন করতে পারেন।

 

রুশ পার্লামেন্টারি নিম্নকক্ষ প্রতিরক্ষা কমিটর সভাপতি আন্দ্রেই কারতাপোলোভ বলেছেন, এই সিদ্ধান্ত পুরো বাহিনীকে ঢেলে সাজানোর পরিকল্পনার অংশ। চলমান আন্তর্জাতিক পরিস্থিতি ও ‘সাবেক বৈদেশিক অংশীদারদের’ আচরণের প্রেক্ষাপটে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

 

তিনি বলেন, ‘আমাদের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রতিবেশী ফিনল্যান্ডের কথাই চিন্তা করুন। তারা ন্যাটতে যোগ দিয়েছে। এজন্য সে অঞ্চলে আমাদের নিরাপত্তা জোরদার করতে হবে। তাই, বাহিনীতে সদস্য বৃদ্ধির পাশাপাশি কাঠামোতেও পরিবর্তন আনতে হতে পারে। এই উদ্দেশ্য সফল করতে আমাদের সেনা সদস্য তো বৃদ্ধি করতেই হবে।’

 

সূত্র: রয়টার্স

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION