1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন

নারীদের যৌন হয়রানি প্রতিরোধে সাংবাদিকদের সাথে ব্র্যাকের সচেতনতামূলক সেশন

সামসুল হক জুয়েল, গাজীপুর প্রতিনিধি
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩০৮ জন নিউজটি পড়েছেন।

কর্মক্ষেত্রে এবং জনসমাগমে যৌন হয়রানি প্রতিরোধে আইনের গুরুত্ব নিয়ে সাংবাদিকদের সাথে সচেতনতামূলক সেশন করেছে এনজিও ব্র্যাক। সোমবার সকালে গাজীপুর প্রেসক্লাব মিলনায়তনে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে অগ্নি প্রকল্পের আওতায়ধীন আলোচনায় তথ্য আদান-প্রদান ও সহযোগিতা কামনা করেন ব্র্যাকের কর্মকর্তারা।

ব্র্যাকের কর্মকর্তারা জানান, দেশের প্রায় ৯৪% নারী কোনোনা কোনোভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। আর এ কারনেই ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় বাংলাদেশের দুটি জেলা গাজীপুর ও রাজশাহীতে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নারীর প্রতি যৌন হয়রানি বন্ধে কাজ করছে ব্র্যাক এনজিও। এর মধ্যে গাজীপুরের ৮০ টি স্কুল ও ৪০ টি গার্মেন্টসে কাজ করছে তারা। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নারীকে হয়রানিমূলক উক্তি ও অঙ্গভঙ্গি যৌন হয়রানির আওতায় পরে। চার ভাবে যৌন হয়রানি করা হয়।

এগুলো হলো- মৌখিক, অমৌখিক, শারিরীক ও সাইবার যৌন হয়রানি। এসব হয়রানি বন্ধে আইনগত সহায়তা পেতে জাতীয় জরুরী সেবা ১০৯ এ কল বা এসএমএস করতে পারবেন নারীরা।
এসময় উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রকল্প সমন্বয়ক মেহের নিগার, পরিচালক মুজিবুর রহমান, প্রজেক্ট ম্যানেজার নজরুল ইসলাম। গাজীপুর জেলা এবং উপজেলাসমূহে কর্মরত অর্ধশতাধিক সংবাদকর্মী। বক্তারা দেশের মাধ্যমিক শিক্ষাক্রম থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত পাঠ্যক্রমের সকল শ্রেণীতে নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ চিহ্নিত ও তা প্রতিরোধে প্রয়োজনীয় দিক নির্দেশনা অন্তর্ভুক্তির দাবি জানান।

পাবলিক প্লেসসহ সকল ক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ব্যাক্তি পর্যায় থেকে এগিয়ে এসে প্রতিবাদ জানাতে বলা হয়েছে। বক্তারা নিজ অবস্থান থেকে নারীর প্রতি সহিংসতা এবং যৌন হয়রানি দেখামাত্র প্রতিবাদ জানানোর অঙ্গীকার করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION