1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন

বাগেরহাটে টিউবওয়েল থেকে পানির পরিবর্তে গ্যাস উঠছে

সোহেল রানা বাবু, বাগেরহাট প্রতিনিধি
  • প্রকাশিতঃ রবিবার, ৩১ মার্চ, ২০২৪
  • ২৯০ জন নিউজটি পড়েছেন।

সোহেল রানা বাবু বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে পানির বদলে টিউবওয়েল থেকে বের হচ্ছে গ্যাস,গ্যাসের চাপে পানি উঠছেনা টিউবওয়েলে ফলে ব্যহত হচ্ছে চাষাবাদ। এদিকে গ্যাস আতংকে দিন কাটাচ্ছে আশেপাশের অনেক পরিবার। প্রতিদিন উৎসুক লোকের ভীড় বাড়ছে বাগেরহাটের ফকিরহাট উপজেলার রাজপাট গ্রামের কৃষক হানিফ শরীফের আঙ্গিনায়। জেলা প্রশাসন বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের কথা জানিয়েছেন।

 

১৫ বছর আগে কৃষি জমিতে পানি দিতে নিরাপত্তার কথা ভেবে বাড়ির উঠানে টিউবওয়েল পেতেছিলেন বাগেরহাটের ফকিরহাট উপজেলার রাজপাট গ্রামের মোঃ হানিফ শরীফ। শুরুতে টিউবওয়েল থেকে সামান্য গ্যাসের উদগীরন হলেও এখন পানির চেয়ে গ্যাসের চাপ অনেক বেড়ে গেছে।শুধু হানিফ শরীফের  টিউবওয়েল থেকে নয় তার আশেপাশের আরো বেশ কয়েকটি টিউবওয়েল থেকে প্রতিনিয়ত গ্যাস উঠার কথা জানিয়েছে এলাকাবাসী তাই গ্যাসের চাপে ধান ক্ষেতে পানি উঠাতে ব্যার্থ হচ্ছে হানিফ শরীফ ছাড়াও এলাকার অনেক কৃষক। টিউবওয়েল স্থাপনের পর থেকে কৃষক হানিফ হালকা গ্যাসের উপস্হিতি টের পেয়ে দিয়াশলাই দিয়ে বার বার জ্বালিয়ে দেখছেন আসলে গ্যাস আছে কিনা।তখন স্বল্প পরিমানে আগুন জ্বললেও কিন্ত গেল সপ্তাহের প্রথম দিকে পানি থেকে গ্যাস বেশী বের হওয়ায় বার বার বন্ধ হয়ে যাচ্ছে টিউবওয়েল,উঠছেনা পানি।

 

 

এ কারনে ফসল উৎপাদনের জন্য চৈত্র মাসে পানির ঘাটতি পড়ছে ফসলী জমিতে। পানির বদলে এতো পরিমান গ্যাস উঠছে যে ম্যাচ বা গ্যাসলাইট দিয়ে আগুন ধরিয়ে দিলে তা থেকে দাউ দাউ করে জ্বলে উঠছে আগুনের লেলিহান শিখা। শুধু হানিফ শরীফের বাড়ীর টিউবওয়েল নয় আশেপাশের অনেক কৃষকের টিউবওয়েলে এরকম চিত্র বললেন চাষীরা। পাশাপাশি আতংক এবং পানি তুলতে না পারায় ধানচাষ ব্যাহত হওয়া কথাও জানালেন তারা।এছাড়াও বাড়ীর গৃহীনিরা গ্যাস আতংকের মধ্যেই রান্নাবান্না করছেন বলে জানালেন।অনেকেই উৎসুক হয়ে এটা দেখতে এসেছেন বলে জানালেন। শুধু নিজেদের বাড়ির টিউবওয়েল নয়,রাজপাট গ্রামের  আশ পাশে আরো ৮-১০ টি টিউবওয়েল থেকে পানির সাথে এরকম গ্যাস বের হয়ে আসছে। তবে এ টিউবওয়েল থেকে বেশী গ্যাস নির্গত হওয়ার কারনে জমিতে পানি  দিতে বেশ সমস্যার কথা জানালেন কৃষক আজিজুল শরীফ।

 

 

টিউবওয়েলে গ্যাস ওঠার মধ্য দিয়ে কোন দুর্ঘটনা যেন না ঘটে এবং কি করণীয় সে জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা জানালেন জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন। গ্যাস উদগীরন এর সঠিক কারন নির্নয় করে এলাকার ফসলী জমিতে যাতে সেচ কার্য ব্যাহত না হয়।পাশাপাশি কোনো ধরনের দুর্ঘটনা যাতে না ঘটে এ বিষয়ে সরকার যথাযথ ব্যবস্হা নিবেন এমনটাই প্রত্যাশা সকলের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION