1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০১ অপরাহ্ন

নড়াইলের লোহাগড়ায় কৃষকরা ধুন্দল চাষে লাভবান

শরিফুল ইসলাম, স্টাফ রিপোর্টার, নড়াইল
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪
  • ৮১ জন নিউজটি পড়েছেন।

নড়াইল প্রতিনিধি

নড়াইলের লোহাগড়া উপজেলায় ধুন্দল চাষ করে লাভবান হচ্ছে শত শত কৃষক। স্থানীয় হাট বাজারে প্রতি কেজি ধুন্দল বিক্রি হচ্ছে ২০ থেকে-৩০ টাকা। মাঠ থেকে পাইকারদের কাছে বিক্রি করা হচ্ছে ১০থেকে-১৫ টাকা দরে। কৃষকের প্রতি কেজি ধুন্দল উৎপাদণে সব খরচ বাদে আয় হচ্ছে ৫ টাকা।

 

বৃহস্পতিবার (২২আগস্ট) সকালে সরেজমিনে উপজেলার মল্লিকপুর ইউনিয়নের দোয়া-মল্লিকপুর গ্রামের কৃষক বাচ্চু মিয়ার ধুন্দল ক্ষেতে গিয়ে দেখা গেছে,বাঁশের খুঁটি ও সুতার নেট দিয়ে মাচা তৈরি করে তিনি ধুন্দল চাষ করেছে। এসব মাচায় অসংখ্য ধুন্দল ঝুলছে। সবুজ মাচা জুড়ে ধুন্দলের হলুদ বর্ণের ফুলে ভরে গেছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় প্রায় ৭৫৫ হেক্টর জমিতে কৃষকরা গ্রীম্মকালীন ধুন্দলসহ অন্যান্য সবজির চাষ করেছে।

 

স্থানীয় কৃষকদের প্রতীত জমিতে পুষ্টি বাগান করার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। উচ্চ ফলনশীল শাক-সবজি চাষের জন্য পরামর্শ দেয়া হচ্ছে। চরকালনা গ্রামের কৃষক তারিকুল ইসলাম বলেন, প্রায় ৮০ শতাংশ জমিতে ধুন্দল চাষ করেছি। দু’দিন পরপর ক্ষেত থেকে ৭০ থেকে ৮০ কেজি ধুন্দল তুলতে হয়। এসব ধুন্দল লোহাগড়া বাজার আড়ৎতে নিতে হয়। সেখান থেকে উপজেলার বিভিন্ন বাজারের সবজি ব্যবসায়ীরা কিনে নিয়ে যাচ্ছে। কৃষক তারিকুল ইসলাম আরো বলেন সবজি চাষ করে বছর শেষে আমার প্রায় দুই লাখ টাকা আয় হয়।

 

লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা আক্তার বলেন,উপজেলায় প্রচুর পরিমানে ধুন্দল চাষ করেছে কৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর ধুন্দলের ফলন ভালো হয়েছে এবং বাজার দাম ভালো পেয়ে কৃষক ও খুশি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION