1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

রামপালে যুব উৎসব পালিত

সুজন মজুমদার, রামপাল, বাগেরহাট
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ১৯৩ জন নিউজটি পড়েছেন।

বাগেরহাটের রামপালে সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রজেক্ট (এসসিএমএফপি), কম্পোনেন্ট -৩ এর দিনব্যাপী যুব উৎসব পালন করা হয়েছে।

উৎসবে আলোচনা সভা ছাড়াও রয়েছে প্রকল্প সংশ্লিষ্ট স্টল, প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। মঙ্গলবার বেলা ১১ টায় উপজেলা পরিষদের চত্বরে এ উৎসবের উদ্বোধন করা হয়। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় ও সোসাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলম। প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, এসডিএফ এর আঞ্চলিক সমন্বয়কারী কাজল চন্দ্র দে, ওসি মোহাম্মদ সামসুদ্দীন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস, যুব উন্নয়ন কর্মকর্তা মো. নাসির উদ্দীন, এলজিইডি কর্মকর্তা মো. গোলজার হোসেন, সমাজ সেবা কর্মকর্তা মো. শাহিনুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মতিউর রহমান, প্রেসক্লাব রামপাল এর সভাপতি এম, এ সবুর রানা, সাধারণ সম্পাদক সুজন মজুমদার, প্রকল্প কর্মকর্তা সালজার হোসেন প্রমুখ। সিনিয়র মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস জানান, দেশের ১৬ টি জেলার ৪৫ টি উপজেলায় আমরা মৎস্যজীবি ও মৎস্য চাষিদের সাবলম্বী হতে কাজ করছি। এলাকার যুবক-যুবতীদের বিভিন্ন প্রকার প্রশিক্ষণ প্রদান করে তাদের স্বাবলম্বী হতে সহায়তা প্রদান করছে এসসিএমএফপি।

এ প্রকল্পের আওতায় উপজেলার ১০ টি মৎস্য গ্রামের ৪৪৭ জন যুবক ও যুব মহিলাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, যা চলমান আছে। বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করার পর সংস্থার পক্ষ থেকে তাদের প্রনোদনাসহ চাকরির ব্যাবস্থা করা হয়েছে। প্রশিক্ষণ গ্রহণ করে স্বাবলম্বী হওয়ায় তাদের মধ্যে অনুভূতি ব্যক্ত করেন, নাজমা বেগম, জেহাদুল ইসলাম, রাবেয়া বেগম। প্রকল্প সমন্বয়কারী কাজল চন্দ্র দে বলেন, এটি একটি পাইলট প্রকল্প। উপকূলীয় মৎস্যজীবি মানুষ যাতে বিকল্প কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ গ্রহণ করে স্বাবলম্বী হতে পারে সেই প্রয়াস নিয়েছে সরকার। তিনি আশার কথা শোনান, রামপালের প্রশিক্ষণার্থীরা প্রশিক্ষণ গ্রহণ করে সাবলম্বী হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলম বলেন, আমরা প্রকল্প এগিয়ে নিতে সর্বাত্মক কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে এবং উপকূলীয় এলাকার মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক সকল প্রকার ব্যাবস্থা নেওয়া হয়েছে। বিকল্প কর্মসংস্থান সৃষ্টি হলে দেশ সমৃদ্ধ হবে। উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন বলেন, বনের উপর চাপ কমাতে আমাদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। জেলে ও মৎস্যজীবিরা যাত বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করতে পারে সে জন্য সরকার বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে আরও বেশি আত্মকর্মসংস্থান সৃষ্টির চেষ্টা করছে। এ জন্য সরকারের পক্ষ থেকে সম্ভব্য সব কিছু করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION