1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন

বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন এসএম সুলতান

শরিফুল ইসলাম, স্টাফ রিপোর্টার, নড়াইল
  • প্রকাশিতঃ সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
  • ৭৮ জন নিউজটি পড়েছেন।

নড়াইল প্রতিনিধি

সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি বলেছেন,বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান।তার অংকিত চিত্রে গ্রাম বাংলার খেটে খাওয়া মানুষের জীবনচিত্র ফুটে উঠেছে। শিল্পী সুলতান সামনে থেকে নেতৃত্ব দিয়ে এদেশকে এগিয়ে নিয়ে গেছেন।

 

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্ত্বরে অনুষ্ঠিত ১৫দিন ব্যাপী সুলতান মেলার সমাপনী ও সুলতান পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। মন্ত্রী আরও বলেন,নড়াইল কৃষ্টি কালচার, সাহিত্য ও শিল্প সংষ্কৃতিতে সম্মৃদ্ধ। এ জেলায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্¥দ,আন্তর্জাতিক খ্যাতি সম্পন্œ চিত্রশিল্পী এসএম সুলতান, শিল্পী উদয় শংকর, রবিশংকর, প্রখ্যাত সাহিত্যিক নীহার রঞ্জন গুপ্ত, কবিয়াল বিজয় সরকার,ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজাসহ অসংখ্য গুণী মানুষের জন্ম। এখানকার এসএম সুলতানের বাড়িসহ বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কারের মধ্য দিয়ে সংরক্ষণ করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে। মাশরাফী বিন মোর্ত্তজা কে নড়াইলের বাতিঘর উল্লেখ করে মন্ত্রী বলেন,ক্রিকেটের আইকন মাশরাফীর কারণে আজ নড়াইল গর্বিত। এজেলা শিল্প সংস্কৃতি ও ক্রীড়া জগতের উর্বর ক্ষেত্র। ছেলে-মেয়েরা শিল্পকলার মাধ্যমে সাহিত্য ও খেলাধুলায় নিমগ্ন থাকলে তাদের মন ভালো থাকে। তারা খারাপ কাজ থেকে বিরত থাকে।

 

নড়াইলের ঐতিহ্যকে তিনি ঢাকায় নিয়ে প্রদর্শনের ব্যবস্থা করবেন বলে ঘোষনা দেন। সুলতান ফাউন্ডেশনের পক্ষ থেকে মন্ত্রীকে সম্মাননা প্রদান করা হয়। এ অনুষ্ঠানে চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভীর হাতে ‘সুলতান পদক’ তুলে দেন প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। পরে মন্ত্রী চিত্র প্রদর্শন গ্যালারী, শহরের মাছিমদিয়াস্থ চিত্রশিল্পী সুলতানের বাসভবন,সরকারি ভিক্টোরিয়া কলেজের পুরাতন ভবন পরির্দশন করেন। পদক গ্রহণের পর চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী অনুভূতি ব্যক্ত করে বলেন, যেকোন প্রাপ্তি ওই ব্যক্তিকে আরো সম্মৃদ্ধ করে।‘সুলতান পদক’পেয়ে আমি গর্বিত,ধন্য। এটি আমার জীবনের পরম পাওয়া।

 

নড়াইল জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা, এসময় আরোও উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাঃ মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উপ-পরিচালক মোঃ রেজাউল হাসেম, সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক রাজনীতিবিদ,শিক্ষক- শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

 

জেলা প্রশাসন ও এস,এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে গত ১৫ এপ্রিল থেকে সুলতান মঞ্চ চত্ত্বরে এ মেলা শুরু হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION