1. nabadhara@gmail.com : Nabadhara : Nabadhara ADMIN
  2. bayzidnews@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  3. bayzid.bd255@gmail.com : Bayzid Saad : Bayzid Saad
  4. mehadi.news@gmail.com : MEHADI HASAN : MEHADI HASAN
  5. jmitsolution24@gmail.com : support :
  6. mejbasupto@gmail.com : Mejba Rahman : Mejba Rahman
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

বাগেরহাটের শিকদার বাড়ীতে হচ্ছে দক্ষিন এশিয়ার সর্বাধিক প্রতিমা সম্বলিত দুর্গাপূজা

সোহেল রানা বাবু, বাগেরহাট প্রতিনিধি
  • প্রকাশিতঃ সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩
  • ২০৭ জন নিউজটি পড়েছেন।

বাগেরহাটের শিকদার বাড়ীতে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিন এশিয়ার সর্বাধিক ৫০১ টি প্রতিমা সম্বলিত সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। দীর্ঘ একযুগ ধরে চলে আসা এই পূজা উৎসব এবছর আরও বেশী সাড়রম্বর ভাবে উদযাপনের প্রস্তুতি নিচ্ছেন আয়োজকেরা।ইতোমধ্যে এই পূজার আয়োজক বিশিষ্ট শিল্পপতি লিটন শিকদার নিজে উপস্হিত থেকে নানান নির্দেশনা প্রদান করছেন কারিগর ও সাজসজ্জাকারকদের। তিনি তার সেরাটা দিয়ে অনুষ্ঠানকে জাঁকজমক করতে কোনো কার্পন্যতা করবেন না বলে জানিয়েছেন।

দীর্ঘ এক যুগ ধরে চলে আসা বাগেরহাটের হাকিমপুরে বিশিষ্ট শিল্পপতি লিটন শিকদারের আয়োজনে ২০১৯ সালে দক্ষিন এশিয়ার সবচেয়ে বেশী ৮০১ টি প্রতিমা সম্বলিত শারদীয় দূর্গা উৎসব করে সারা বিশ্বে তাক লাগিয়েছিলেন।তারই ধারাবাহিকতায় পৃথীবির নানান দেশের সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছর এই পূজা দেখতে আসেন।করোনার জন্য বিগত তিনবছর সংক্ষিপ্ত আকারে পূজা উদযাপন করলেও এবছর আবারও জাঁকজমকপূর্নভাবে এই পূজার আয়োজন হচ্ছে।দীর্ঘ পাঁচ মাস ধরে ১৫ জন কারিগর দিনরাত পরিশ্রম করে প্রতিমা তৈরি করে তাদের সেরাটা উপহার দেওয়ার চেষ্টা করছে।এখন চলছে শেষ মূহুর্তের সাজসজ্জার কাজ।প্রাচীন যুগের কল্কি অবতার থেকে শুরু করে বিভিন্ন পৌরাণিক কাহীনি এবং যুদ্ধ বিগ্রহ অবলম্বনে ৫০১টি প্রতিমা তৈরি করা হয়েছে এখানে। এর মধ্যে এবারের আকর্ষন ৬৫ ফিট লম্বা কুম্ভকর্নের প্রতিমা। প্রতিদিন দূরদুরান্ত থেকে দর্শনার্থীরা এগুলো দেখতে আসছেন। মূল অনুষ্ঠানের সময় অত্যাধিক ভীড়ের কারনে এগুলো দেখতে পারবেন না বলে আগেভাগে দেখে নিচ্ছেন অনেকে।

এ বছরও দেশ বিদেশ থেকে কয়েক লক্ষ লোকের সমাগম হবে বলে আশা করছেন আয়োজক লিটন শিকদার।পর্যাপ্ত নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা স্হাপন করার পাশাপাশি ব্যাপক প্রশাসনিক নিরাপত্তা থাকবে বলেও তিনি আশা করছেন।ইতোমধ্যে বাগেরহাট পুলিশ সুপার সহ উর্ধ্বতন কর্মকর্তাগন এই মন্ডপ পরিদর্শন করেছেন। এবং পূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিন্তে পুলিশ সহ র‌্যাব,বিজিবি,আনসার সহ অন্যান্য বাহিনীর সার্বক্ষনিক টহল নিশ্চিত করা হবে বলে প্রশাসন থেকে জানানো হয়েছে। দীর্ঘ করোনার ধকল কাটিয়ে এবছর আয়োজন করা দক্ষিণ এশিয়ার সবচেয়ে বেশী প্রতিমা সম্বলিত হাকিমপুর শিকদারবাড়ী পূজামন্ডপ বিশ্বে আবারও সৌহার্দ্য সম্প্রীতির এক দৃষ্টান্ত স্হাপন করবে এটাই সকলের প্রত্যাশা।।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved সর্বস্বত্বঃ দেশ হাসান
Design & Developed By : JM IT SOLUTION